এবার সেনাবাহিনীকে চাষে নামাচ্ছে শ্রীলংকা

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুন ২০, ২০২২, ১১:০৫ এএম
ছবি: ইন্টারনেট

ঢাকা : শ্রীলংকার সরকার তীব্র খাদ্য সংকট মোকাবিলায় একের পর এক পদক্ষেপ নিচ্ছে। সরকারি চাকরিজীবীদের ছুটি দুদিনের বদলে আরও একদিন বাড়িয়ে কৃষিকাজ করার নির্দেশ দেওয়া হয়েছে। একই দিন (১৩ জুন) বার্ষিক আয়ের ভিত্তিতে বড় বড় শিল্প প্রতিষ্ঠানগুলোর ওপর ২.৫% সোশ্যাল কন্ট্রিবিউশন ট্যাক্স আরোপ করে। এবার আরও একধাপ এগিয়ে সেনাবাহিনীকে চাষাবাদে নামার নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে।

স্থানীয় সংবাদমাধ্যম নিউজফার্স্ট বলছে, দেশটির উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে এবং ভবিষ্যৎ খাদ্য ঘাটতি এড়াতে রাষ্ট্রীয় মালিকানাধীন অনুর্বর জমি চাষাবাদে নামছে শ্রীলংকার সেনাবাহিনী।

নতুন এই কৃষি কর্মসূচির আওতায় চলতি মৌসুমে দেড় হাজার একরের বেশি অনুর্বর এবং পরিত্যক্ত জমি চাষাবাদ করবে সেনাবাহিনী। জুলাই মাসের প্রথম দিকে সেনাবাহিনীর ওই প্রকল্প শুরু হবে।

অত্যন্ত জরুরি এই প্রকল্পে নেতৃত্ব দেবেন সেনাবাহিনীর কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল ভিকুম লিয়ানাগে। পুরো প্রকল্প তত্ত্বাবধানের দায়িত্বে থাকবেন সেনাবাহিনীর চিফ অব স্টাফ মেজর জেনারেল জগথ কোডিথুওয়াক্ক।

বৃহস্পতিবার সেনাবাহিনীর ওয়েবসাইটে প্রকাশিত বিবৃতিতে আরও বলা হয়, সৈন্যরা প্রথমে কৃষি বিশেষজ্ঞদের সঙ্গে পরামর্শ করে নির্বাচিত কিছু বীজ বপণ। চাষের জন্য আগাছা পরিষ্কার এবং মাটি প্রস্তুত করবেন।

সব নিরাপত্তা বাহিনীর সদর দপ্তর এবং আঞ্চলিক স্তরের কার্যালয় থেকে এই কাজে নিযুক্ত হওয়ার জন্য তাদের সম্ভাব্যতা যাচাই করা হচ্ছে।

চলমান সংকটে খাদ্য নিরাপত্তা কর্মসূচির সম্পূরক হিসাবে সেনাবাহিনী এদিন গ্রিন এগ্রিকালচার স্টিয়ারিং কমিটি (জিএএসসি) গঠন করেছে।

নতুন এ কর্মসূচির দায়িত্বে থাকবেন সেনাবাহিনীর কৃষি ও পশুসম্পদ ইউনিট। ২০২১ সালে ৭ জানুয়ারি সেনাবাহিনীতে নতুন এ ইউনিট সংযুক্ত করেন প্রেসিডেন্ট গোতাবায়া। ১৯৪৮ সালে ব্রিটেনের কাছ থেকে স্বাধীনতা লাভের পর এই প্রথম সবচেয়ে ভয়াবহ অর্থনৈতিক সংকটের মুখোমুখি হয়েছে শ্রীলংকা।

এই সংকট কাটাতে দেশটির ক্ষমতাসীন সরকার বিশ্বের বন্ধু রাষ্ট্রগুলোর কাছে সহায়তা চেয়েছে। বৃহস্পতিবার দেশটির প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে বলেছেন, চালের দামের অস্বাভাবিক বৃদ্ধি ঠেকাতে ভারত থেকে ৫০ হাজার মেট্রিক টন চাল আমদানির সিদ্ধান্ত নিয়েছে শ্রীলঙ্কা।

নগদ অর্থ সংকটে ভুগতে থাকা শ্রীলংকার জ্বালানি ক্রয়ে সহায়তা করবে ভারতের কাছ থেকে পাওয়া নতুন ঋণ। আগামী জুলাই থেকে পরবর্তী চার মাসের জন্য সাড়ে তিন হাজার মেট্রিক টন এলপিজি চালান ইতোমধ্যে শ্রীলংকায় পৌঁছেছে।

জ্বালানি স্টেশনে দাঙ্গা দমনে সেনাদের গুলি : জ্বালানি স্টেশনে দাঙ্গা দমনে ফাঁকা গুলি চালিয়েছে শ্রীলংকার সেনাবাহিনী। সেনা মুখপাত্র নীলান্ত প্রেমরত্নে রোববার জানান, কলম্বোর ৩৬৫ কিলোমিটার (২২৮ মাইল) উত্তরে ভিসুভামাডুতে তাদের গার্ড পয়েন্টে পাথর ছোঁড়া হলে সৈন্যরা গুলি চালায়।

২০ থেকে ৩০ জনের একটি দল পাথর নিক্ষেপ করে এবং একটি সেনাট্রাকের ক্ষতি করে। পুলিশ জানিয়েছে, অশান্তি দমনে সেনাসদস্যরা এই প্রথমবারের মতো গুলি ছুড়েছে।

এতে আটজন বেসামরিক নাগরিক ও তিন সেনাসদস্য আহত হয়েছেন। পুলিশ জানায়, পাম্পে পেট্রল ফুরিয়ে যাওয়ায় গাড়িচালকরা বিক্ষোভ শুরু করেন এবং পরিস্থিতি উত্তপ্ত হলে তারা সেনাসদস্যদের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়েন।

দেশের দুই কোটি ২০ লাখ মানুষ দীর্ঘ সময় ধরে সহবরাহ ঘাটতি সহ্য করে আসছে, তারা দুষ্প্রাপ্য সরবরাহের জন্য ভিড় করছে, এদিকে অব্যবস্থাপনার জন্য প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের পদত্যাগের দাবিতে কয়েক মাস ধরে চলমান আন্দোলন দমিয়ে রাখার চেষ্টা চালাচ্ছে। এ অবস্থায় জ্বালানি স্টেশন পাহারা দিতে সশস্ত্র পুলিশ ও সেনা মোতায়েন করেছে শ্রীলংকা।

সোনালীনিউজ/এমএএইচ