প্রেসিডেন্টের গার্ড ভেঙে দেয়ার ঘোষণা দিল তুরস্ক

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুলাই ২৪, ২০১৬, ০৭:৫১ পিএম

তুরস্কে সম্প্রতি এক ব্যর্থ সামরিক অভ্যুত্থানের পর প্রেসিডেন্টের বিশেষ প্রহরী দল বা প্রেসিডেন্সিয়াল গার্ড রেজিমেন্টকে বিলুপ্ত ঘোষণা করা হয়েছে। অভ্যুত্থানে জড়িত থাকার সন্দেহে এ দলের প্রায় ৩শ সদস্যকে গ্রেপ্তার করার পর শনিবার এটি বাতিলের ঘোষণা দেন প্রধানমন্ত্রী বিনালি ইয়ালদিরিম।

প্রধানমন্ত্রী ইয়ালদিরিম শনিবার স্থানীয় এ হাবের টেলিভিশন চ্যানেলেকে দেয়া এক বিবৃতিতে বলেন, ভবিষ্যতে আর প্রেসিডেন্সিয়াল রেজিমেন্ট থাকবে না। কারণ এর কোনও প্রয়োজন নেই।

এই বাহিনীর সদস্য সংখ্যা আড়াই হাজারের বেশি। ব্যর্থ অভ্যুত্থানে জড়িত থাকার অভিযোগে ইতিমধ্যে এর ২৮৩ জন সদস্যকে গ্রেপ্তার করা হয়েছে। শেষে গোটা বাহিনীকেই বিলুপ্ত করা হল।

শুক্রবার ওই অভ্যুতাথানের পর গোটা দেশ জুড়ে চলছে ব্যাপক ধরপাকড়। শুধু তাই নয়, ভিন্নমতের লোকজনকে শায়েস্তা করতে গত বুধবার গোটা দেশ জুড়ে ৩ মাসের জরুরি অবস্থা জারি করেছেন প্রেসিডেন্ট রেসেপ তায়েপ এরদোয়ান। ফলে সংসদকে পাশ কাটিয়ে প্রেসিডেন্ট ও কেবিনেটের হাতে নতুন আইন প্রণয়ন কিংবা অধিকার ও স্বাধীনতায় হস্তক্ষেপ করার ক্ষমতা দেয়া হয়েছে।

ওই অভ্যুত্থানের জের ধরে ইতিমধ্যে ৫০ হাজারের বেশি বিচারক, শিক্ষক ও সরকারি কর্মকর্তা কর্মচারীদের বরখাস্ত করা হয়েছে। আটক করা হয়েছে সেনা সদস্যসহ হাজার হাজার মানুষকে। বন্ধ করে দেয়া হয়েছে এক হাজারের বেশি স্কুল।

শনিবার সরকারি বিবৃতিতে একহাজারের বেশি বেসরকরি স্কুল এবং বারোশোর বেশি সংস্থা বন্ধের ঘোষণা দেয়া হয়েছে। তবে ওইদিন অভ্যুত্থানে জড়িত সন্দেহে আটক হওয়া বারোশো সৈন্যকে মুক্তি দেয়া হয়েছে বলে তুর্কী গণমাধ্যমে খবর এসেছে।


সোনালীনিউজ/ঢাকা/আকন