মধ্যপ্রদেশে গরুর মাংস বহনে দুই নারীকে মারধর

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুলাই ২৭, ২০১৬, ০৬:৩৫ পিএম

ভারতের মধ্যপ্রদেশের রাজধানী ভূপাল থেকে প্রায় ৩৫০ কিলোমিটার দূরে মন্দসৌরেএলাকায় দুজন মুসলিম নারী গরুর মাংস বিক্রি করতে নিয়ে যাচ্ছেন, এমন খবরে তাদের ধরতে আগে থেকেই রেলস্টেশন অবস্থান নেয় পুলিশ। পরে মুসলিম ওই দুই নারীকে গ্রেফতারও করে পুলিশ। এদিকে গরুর মাংসের খবর ছড়িয়ে পড়লে পুলিশের হাত থেকে ওই দুই নারীকে ছিনিয়ে নিয়ে মারধর করে জনতা।

বর্বরোচিত এ ঘটনায় সময় ওই দুই নারীকে রক্ষায় কেউ এগিয়ে আসেনি। এমনকি পুলিশও। বরং অনেকে এ দৃশ্য মোবাইলে ধারণ করেছে।

মঙ্গলবার (২৬ জুলাই) মধ্যপ্রদেশের রাজধানী ভূপাল থেকে প্রায় ৩৫০ কিলোমিটার দূরে মন্দসৌর রেলওয়ে স্টেশনে এ ন্যাক্করজনক  ঘটনা ঘটে।

মোবাইলে ধারণ করা ভিডিওতে দেখা যায়, ওই দুই নারীকে মারতে মারতে কোণঠাসা করে ফেলা হয়। এ সময় জনতা ‘গো মাতা কি জয়’ বলে স্লোগান দিচ্ছিল। তারা সমানে ওই দুই নারীকে চড়, থাপ্পড়, ঘুষি মারছিল। এ সময় একজন নারী মাটিতে পড়ে যান। প্রায় আধা ঘণ্টা ধরে চলে এ মারধর। পাশে পুলিশ থাকলেও ওই দুই নারীকে উদ্ধারে তাদের কোনো তৎপরতা দেখা যায়নি। তবে পরে পুলিশ তাঁদের নিয়ে যায়।

পুলিশ জানায়, ওই দুই নারীর কাছ থেকে গরুর ৩০ কেজি মাংস উদ্ধার করা হয়। কিন্তু পরে পুলিশ দাবি করে, স্থানীয় এক চিকিৎসক মাংসের নমুনা পরীক্ষা করে জানান এগুলো মহিষের মাংস। 

আনন্দ বাজার পত্রিকা জানায়, মধ্যপ্রদেশে মহিষের মাংস খাওয়া বা বিক্রি করা নিষিদ্ধ নয়।

এই দুই নারীকে যারা মারধর করেছে বা যেসব পুলিশ সদস্য সেখানে থাকার পরও তাঁদের (দুই নারী) উদ্ধারে কোনো উদ্যোগ নেয়নি, তাদের বিরুদ্ধে এখনো কোনো ব্যবস্থা নেয়নি কর্তৃপক্ষ। কিন্তু এখনো ওই দুই নারী গ্রেপ্তার আছেন। কারণ মাংস বিক্রির কোনো অনুমতি তাঁদের নেই। 

রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী ভূপেন্দ্র সিংহ বলেছেন, কেউ আইন নিজের হাতে তুলে নিতে পারে না। ঘটনাটি তদন্ত করে দেখা হচ্ছে।

এরআগে গরুর মাংস খেয়েছে এমন অভিযোগ তুলে ১৭ জুলাই ভারতের কর্ণাটক রাজ্যে একটি দলিত পরিবারের ওপর হামলা চালিয়েছে হিন্দুত্ববাদী বজরং দলের কর্মীরা। এ মাসেই ভারতের গুজরাট রাজ্যের উনা শহরে দলিত সম্প্রদায়ের চার ব্যক্তিকে কথিত গরু রক্ষাকারীরা পেটায়। গত বছরের সেপ্টেম্বর মাসে উত্তর প্রদেশ রাজ্যের দাদরিতে মোহাম্মদ আখলাক নামের এক ব্যক্তি ঘরে ফ্রিজে গরুর মাংস রেখেছেন এমন অভিযোগ এনে শতাধিক মানুষের একটি দল তাঁকে পিটিয়ে হত্যা করে। সূত্র: এনডিটিভি

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম