আরব বিশ্বকে নিকি হ্যালি: ফিলিস্তিনিদের জন্য সাহায্য নেই কেন?

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: অক্টোবর ১৭, ২০২৩, ০১:১১ পিএম

ঢাকা : রিপাবলিকান প্রেসিডেন্ট পদপ্রার্থী নিকি হ্যালি ইসরায়েলি স্থল আগ্রাসনের আশঙ্কার মধ্যে গাজা থেকে বেসামরিক নাগরিকদের আশ্রয় দিতে ব্যর্থ হওয়ার জন্য মুসলিম দেশগুলোর সমালোচনা করেছেন। তিনি সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা এবং বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনকে ইরানের পারমাণবিক চুক্তির জন্য দায়ী করেছেন। একইসঙ্গে হামাস ও হিজবুল্লাহকে সমর্থনের জন্যও অভিযুক্ত করে সমালোচনা করেন তিনি।

হ্যালি বলেন, আমাদের ফিলিস্তিনি নাগরিকদের যত্ন নেওয়া উচিত, বিশেষ করে নিরীহদের, কারণ তারা এটি চায়নি। কিন্তু আরব দেশগুলো কোথায়? তারা কোথায়? কাতার কোথায়? লেবানন কোথায়? জর্ডান কোথায়? মিশর কোথায়? আপনি কি জানেন আমরা মিশরকে বছরে এক বিলিয়ন ডলারেরও বেশি দিয়ে থাকি? তারা আজ তারা দরজা খুলছে না কেন? কেন তারা ফিলিস্তিনিদের নিয়ে যাচ্ছে না? সিএনএনকে দেওয়া এক সাক্ষাৎকারে হ্যালি এসব কথা বলেন।

[209101]

ওই সাক্ষাৎকারে তিনি বলেন, আরব দেশগুলো ফিলিস্তিনিদের সাহায্য করার জন্য কিছু করছে না কারণ তারা উপলব্ধি করতে পারছে না কে সঠিক, কে ভাল আর  কে মন্দ!

হেলি তার সন্দেহের কথা জানিয়ে বলেন যে ইসলামিক দেশগুলো এই সংঘাতের জন্য যুক্তরাষ্ট্রকেই দোষ দেবে, যেমনটা পিটিআই করেছে।

[209108]

এ সময় তিনি বলেন, তারা এসে আমেরিকাকে দোষারোপ করবে। তারা এসে ইসরায়েলকে দোষারোপ করবে। কিন্তু এতে আপনারা শুনবেন না কারণ তারাই চাইলে এই সব ঠিক করে দেয়ার সামর্থ্য রাখে। তারা এখনও হামাসকে বলার ক্ষমতা রাখে, তারা যা করছে তা যেন বন্ধ করে দেয়।

সিএনএনকে তিনি আরও বলেন,  ‘’আপনারা কি জানেন যে, কাতারও হামাস এবং তাদের নেতৃত্বের সাথে কাজ করে চলেছে? আর ইরান নেপথ্যে থেকে এসব কার্যক্রমে অর্থায়ন চালিয়ে আসছে।

এদিকে, গাজার কর্তৃপক্ষ জানিয়েছে যে ইসরায়েলি বিমান হামলায় এখন পর্যন্ত ২ হাজার ৩০০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছেন। যাদের এক চতুর্থাংশ শিশু এবং আরও আহত হয়েছেন প্রায় ১০ হাজার। সূত্র: ফ্রি প্রেস কাশ্মীর

এমটিআই