‘সরকারের ইন্ধনে’ ইন্টারনেট বিভ্রাট, ভণ্ডুল পিটিআইয়ের বিশাল আয়োজন

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জানুয়ারি ২১, ২০২৪, ০৩:১১ পিএম

ঢাকা : পাকিস্তানের সাবেক ক্ষমতাসীন দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) সামাজিক যোগাযোগ মাধ্যমে বড় ধরনের গ্যাদারিংয়ের (জমায়েত) আয়োজন করেছিল। কিন্তু অনুষ্ঠান শুরুর মাত্র ঘণ্টা খানেক আগে পাকিস্তানজুড়ে ইন্টারনেট বিভ্রাট দেখা দেয়। এতে ভণ্ডুল হয়ে যায় বিশাল আয়োজন। দলটির অভিযোগ, তত্ত্বাবধায়ক সরকারের ‘ইন্ধনে’ এই ঘটনা ঘটানো হয়েছে।

পাকিস্তানি সংবাদমাধ্যম ডন এক প্রতিবেদনে এ খবর দিয়েছে। এতে বলা হয়েছে, অনুষ্ঠান শুরুর আগেই শনিবার সাবেক প্রধানমন্ত্রী ও পিটিআই চেয়ারম্যান ইমরান খান আসন্ন সাধারণ নির্বাচনে একটি লেভেল প্লেয়িং ফিল্ড দাবি করেছিলেন। তিনি বলেছিলেন, নির্বাচনে স্বচ্ছতার অভাব হলে তা আরও ‘অস্থিতিশীলতা’র সৃষ্টি করবে। কিন্তু তারপরও দলটির ভার্চুয়াল ইভেন্টে বিঘ্ন ঘটানো হয়েছে।

সংবাদমাধ্যমটি জানিয়েছে, সোশ্যাল মিডিয়া ওয়েবসাইট, বিশেষ করে ইউটিউবে পিটিআইয়ের ‘ভার্চুয়াল পাওয়ার শো’ সম্প্রচারের এক ঘণ্টা আগে সন্ধ্যা ৭টা নাগাদ ইন্টারনেট পরিষেবা ব্যাহত হয়।

একটি গ্লোবাল ইন্টারনেট মনিটর করা প্রতিষ্ঠান নেট ব্লকস টুইট করে বলেছে, লাইভ মেট্রিক্স শো প্রচারকালে এক্স (আগের টুইটার), ফেসবুক, ইনস্টাগ্রাম এবং ইউটিউবসহ পাকিস্তানজুড়ে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিতে তা ব্যাহত হয়।

এ নিয়ে ইমরান খানের রাজনৈতিক দল পিটিআইয়ের দ্বিতীয় ভার্চুয়াল সমাবেশ পণ্ড হয়ে গেল। ভার্চুয়াল এ কর্মসূচির বিষয়টি আগেই এক্স-এ ঘোষণা দেওয়া হয়েছিল।

এই ব্ল্যাকআউটের আলোকে কিছু ইন্টারনেট পরিষেবা প্রদানকারী (আইএসপি) তাদের গ্রাহকদের জানিয়েছিল, তারা তাদের নেটওয়ার্কে ইন্টারনেট সমস্যার সম্মুখীন হতে পারেন।

[215897]

ইসলামাবাদ-ভিত্তিক আইএসপি প্রতিষ্ঠান এক বার্তায় বলেছে, ‘আমাদের দলগুলি ইতিমধ্যেই দ্রুততম সময়ের মধ্যে সমাধানের জন্য কাজ করছে। অসুবিধার জন্য দুঃখিত।’

তবে পিটিআইয়ের মুখপাত্র রওফ হাসান বলেছেন, ‘এমন তত্ত্বাবধায়ক সরকারের জন্য আমরা লজ্জিত, কারণ তারা শুধু পাকিস্তানিদের ক্ষতি করে এবং তারা আগামী ৮ ফেব্রুয়ারি (নির্বাচন) যা করতে চায়, তার প্রমাণ এটি (ইন্টারনেট বিভ্রাট)। তবে জনগণ এই ধরনের সমস্ত পদক্ষেপ সম্পর্কে সচেতন।’

অন্যদিকে পাকিস্তান টেলিকমিউনিকেশন অথরিটি জানিয়েছে, প্রযুক্তিগত ত্রুটির কারণে ইন্টারনেট সেবা ব্যাহত হয়েছে। রাত ১০টায় টেলিকম নিয়ন্ত্রক সংস্থাটি টুইট করে বলেছে, ত্রুটিটি সংশোধন করা হয়েছে এবং দেশব্যাপী ইন্টারনেট পরিষেবা সম্পূর্ণরূপে চালু হয়েছে।

এমটিআই