যুদ্ধবিরতি আলোচনার মধ্যেই রাফায় ইসরায়েলের বোমা হামলা, নিহত ১২

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: মে ৭, ২০২৪, ১০:৩৯ এএম

ঢাকা: ফিলিস্তিনের গাজা উপত্যকার দক্ষিণাঞ্চলীয় শহর রাফায় রাতভর বোমা হামলা চালিয়েছে ইসরায়েল। মঙ্গলবার (৭ মে) বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। 

গাজায় যুদ্ধবিরতির চুক্তি নিয়ে মিসরের কায়রোয় আলোচনা চলছে। আজকের আলোচনার আগে রাফায় বোমা হামলা চালাল ইসরায়েল। আলোচনার আগে ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাসের ওপর চাপ বাড়ানোর চেষ্টা করছে ইসরায়েল। 

যুদ্ধবিরতির একটি প্রস্তাবে ইতিমধ্যে সমর্থন দিয়েছে হামাস। গতকাল সোমবার হামাসের পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়। বিবৃতিতে বলা হয়, যুদ্ধবিরতি চুক্তির একটি প্রস্তাব অনুমোদনের কথা মধ্যস্থতাকারী দুই দেশ কাতার ও মিসরকে জানিয়ে দিয়েছে হামাস।

ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর কার্যালয় বলেছে, ইসরায়েলের অপরিহার্য দাবিগুলো থেকে প্রস্তাবটির অবস্থান এখনো অনেক দূরে। তবু তারা আলোচনার জন্য কায়রোয় আলোচকদের পাঠাবে।

[222788]

ইসরায়েলের পক্ষ থেকে আরও বলা হয়েছে, জিম্মিদের মুক্তিসহ যুদ্ধের অন্যান্য উদ্দেশ্য অর্জনের বিষয়টি এগিয়ে নেওয়ার লক্ষ্যে হামাসের ওপর সামরিক চাপ বাড়াতে রাফায় অভিযান চালিয়ে যাচ্ছে তারা।ইসরায়েলের ঘনিষ্ঠ মিত্র যুক্তরাষ্ট্র বলেছে, যুদ্ধবিরতি চুক্তির বিষয়ে হামাসের সাড়া তারা পর্যালোচনা করছে।

রাফায় স্থল অভিযান চালানো হবে বলে কয়েক সপ্তাহ ধরে হুমকি দিয়ে আসছে ইসরায়েল। সম্ভাব্য এই অভিযানের আগে গতকাল শহরটির একটি অংশ খালি করে দিতে বেসামরিক লোকজনকে নির্দেশ দেয় ইসরায়েল।শহরটিতে রাতভর ইসরায়েলের ভারী বোমাবর্ষণের কথা জানিয়েছেন সেখানে অবস্থানরত এএফপির এক সংবাদদাতা।

গাজায় ইসরায়েলি হামলার সাত মাস পূর্ণ হলো আজ। এই হামলাকালে লাখ লাখ উদ্বাস্তু রাফায় আশ্রয় নিয়েছেন। রাফাজুড়ে অনেক উদ্বাস্তুশিবির রয়েছে।

এআর