গাজায় নিহত বেড়ে ৩৫ হাজারের কাছাকাছি, রাফাহ ছাড়ছেন ফিলিস্তিনিরা

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: মে ৯, ২০২৪, ০৪:১২ পিএম

ঢাকা : দিন যত যাচ্ছে গাজায় বাড়ছে ইসরায়েলি আগ্রাসন। গত সাত মাস ধরে উপত্যকাটিতে বর্বর হামলা ও গণহত্যা চালিয়ে যাচ্ছে দখলদার দেশটি। অবরুদ্ধ এই উপত্যকার এমন কোনো স্থান বাকি নেই যেখানে ইসরায়েল হামলা চালায়নি। এবার রাফা শহরের দিকে অগ্রসর হচ্ছে ইসরায়েলি সৈন্যরা।

অনেক আগে থেকেই রাফাহতেও বিমান হামলা শুরু করেছে ইসরায়েলি বাহিনী। এমনকি বাইডেনের হুঁশিয়ারি সত্ত্বেও রাফায় বুধবার দিবাগত রাতভর হামলা চালিয়েছে ইসরায়েল। এতে করে ডজনখানেক নিহতের খবর জানিয়েছে ফিলিস্তিনি বার্তাসংস্থা ওয়াফা।

এদিকে অবরুদ্ধ ও যুদ্ধবিদ্ধস্ত অঞ্চলটিতে দিন দিন বাড়ছে মৃত্যুর সংখ্যা। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের সর্বশেষ পরিসংখ্যান অনুসারে, যুদ্ধ শুরুর পর থেকে গত সাত মাসে গাজায় দখলদার বাহিনীর হামলায় নিহত মানুষের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৪ হাজার ৯০৪ জনে। এছাড়া একই সময়ের মধ্যে আরও ৭৮ হাজার ৫১৪ জন আহত হয়েছে বলে জানিয়েছে উপত্যকার স্বাস্থ্য মন্ত্রণালয়।

[222971]

এদিকে রাফাহ সীমান্তের ফিলিস্তিনি অংশ ইতিমধ্যে নিয়ন্ত্রণে নিয়েছে ইসরায়েলি বাহিনী। এর পর থেকেই আতঙ্ক ছড়িয়ে পড়েছে সেখানে থাকা অসহায় বাস্তুচ্যুতদের মধ্যে। আতঙ্কিত, ক্লান্ত এবং একই সঙ্গে বাস্তুচ্যুত লাখ লাখ ফিলিস্তিনি তাদের জিনিসপত্র গুছিয়ে রাফা থেকে পালাতে শুরু করেছে।

গাজায় জাতিসংঘের প্রধান ত্রাণ সংস্থা ইউএনআরডব্লিউএ জানিয়েছে যে ইসরায়েলি আক্রমণ বাড়তে থাকায় আর স্থল অভিযানের আতঙ্কে সোমবার থেকে প্রায় ৭৯ হাজার মানুষ দক্ষিণাঞ্চলীয় রাফাহ শহর ছেড়েছেন।

সংস্থাটির যোগাযোগ কর্মকর্তা লুইস ওয়াটারিজ বৃহস্পতিবার সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে এক পোস্টে লিখেন, রাফাহতে এখন প্রতিদিনের দৃশ্য, জোরপূর্বক বাস্তুচ্যুত পরিবারগুলি এলাকা ছেড়ে পালাচ্ছেন।

এমটিআই