রাজনীতিতে ফিরতে পারেন টনি ব্লেয়ার

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: নভেম্বর ২০, ২০১৬, ০৬:৫৫ পিএম

আন্তর্জাতিক রাজনীতিতে বহু ঘটনা-দুর্ঘটনা আর আলোচনা-সমালোচনার জন্মদাতা সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার। ইরাক আগ্রাসন ইস্যুতে সবচেয়ে বেশি সমালোচিত হয়েছিলেন এই ব্রিটিশ রাজনীতিবিদ। সর্বশেষ যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালনের পর রাজনীতি থেকে অবসর নেন ব্লেয়ার। তবে নতুন করে তিনি আবার রাজনীতিতে আসতে পারেন বলে জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম দ্য সানডে টাইমস।

রোববার গণমাধ্যমটির এক প্রতিবেদনে বলা হয়, ব্রিটেনের রাজনীতিতে ফেরার জন্য নিজের অবস্থান তৈরি করছেন টনি ব্লেয়ার। যুক্তরাজ্যের বর্তমান প্রধানমন্ত্রী থেরেসা মে’র কারণে দেশটিতে রাজনৈতিক শূন্যতা তৈরি হয়েছে- এমন অজুহাতেই ব্রিটেনের রাজনীতিতে আবার সক্রিয় হতে পারেন বিতর্কিত এই সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী।

মে পরিস্থিতি সামাল দিতে ব্যর্থ হচ্ছেন অভিযোগ করে তাকে ‘যেনতন’ প্রকারের প্রধানমন্ত্রী হিসেবেও আখ্যা দেন তিনি। এছাড়া লেবার পার্টির প্রধান জেরেমি করবিনকে ‘পাগলাটে’ বলে মন্তব্য করেন ব্লেয়ার। রাজনীতিতে ফেরার জন্য ব্রিটিশ রাজনীতির প্রধানকেন্দ্র ওয়েস্টমিনিস্টারে নিজের ১৩০ জন স্টাফকে ব্লেয়ার পুনর্বাসনের চেষ্টা করছেন বলে দেশটির গণমাধ্যম ইন্ডিপেনডেন্টের এক প্রতিবেদনে বলা হয়।

প্রতিবেদনটিতে আরো বলা হয়, ‘থেরেসা মে’র কাজে খুশি নন ব্লেয়ার। তিনি মনে করেন, মে সম্পূর্ণ অযোগ্য। জেরেমি করবিনকেও তিনি পাগলাটে মনে করেন। ব্লেয়ারের ধারণা, যুক্তরাজ্যের রাজনীতিতে বড় ধরনের শূন্যতা তৈরি হয়েছে, যা তিনি পূর্ণ করতে পারবেন।’

প্রসঙ্গত, ২০০৭ সালে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর পদ থেকে অবসর নেন টনি ব্লেয়ার। এরপর বিভিন্ন দাতব্য এবং কূটনৈতিক সংস্থাসহ আন্তর্জাতিক রাজনীতির বেশ কিছু প্রকল্পে কাজ করেছেন তিনি। রাজনৈতিক এবং অর্থনৈতিক বিষয়ে পরামর্শ দিতে ‘ব্লেয়ার অ্যাসোসিয়েশন্স’ প্রতিষ্ঠা করেন সাবেক এই ব্রিটিশ প্রধানমন্ত্রী।

সোনালীনিউজ/ ঢাকা/ আরএস