বানরের হাতে মেয়ের শ্লীলতাহানি নিয়ে গোষ্ঠিযুদ্ধ: নিহত ২০

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: নভেম্বর ২১, ২০১৬, ০৮:৫৯ পিএম

বানরের হাতে এক স্কুলছাত্রীর শ্লীলতাহানিকে কেন্দ্র করে লিবিয়ায় দুটি গোষ্ঠির মধ্যে গত চার দিন ধরে চলছে সংঘর্ষ। দেশটির দক্ষিণাঞ্চলীয় সাবহা শহরে চলা ওই সংঘর্ষে এ পর্যন্ত প্রাণ হারিয়েছে ২০ জন এবং আহত হয়েছে ৫০ জন।

আল জাজিরা জানিয়েছে- সাবহা শহরের গাদ্দাদফা এবং আওলাদ সুলেমান সম্প্রদায়ের মধ্যে ওই সংঘাতের কারণ, চার দিন আগে গাদ্দাদফা গোষ্ঠির কিছু মেয়ে পথ দিয়ে যাচ্ছিল। হঠাৎ করেই একটা বানর তাদের ওপর ঝাঁপিয়ে পড়ে হিজাব নিয়ে টানাটানি শুরু করে। এতে ওই মেয়েদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। পথের মধ্যেই তাদের হিজাব খুলে যায়। ওই বানরটি ছিল আওলাদ সুলেমান সম্প্রদায়ের এক দোকানদারের। এ কারণে আওলাদ সম্প্রদায়ের ওপর হামলা করে ক্ষুব্ধ গাদ্দাদফা সম্প্রদায়ের লোকেরা।

গাদ্দাদফা গোষ্ঠির লোকেরা প্রথমে ওই বানরটাকে হত্যা করে। পরে তার মালিককেও হত্যা করে। প্রতিশোধ নিতে অস্ত্র হাতে তুলে নেয় আওলাদ সুলেমানরাও। শুরু হয়ে যায় গোষ্ঠিদ্বন্দ্ব। এদিকে ঘটনার তীব্রতায় অচল অবস্থা বিরাজ করছে সাবহা শহরে। বন্ধ হয়ে আছে স্কুল কলেজ। ভয়ে বাড়ি থেকে বের হচ্ছেন না কেউ।

স্থানীয়রা রয়টার্সকে বলেন, ‘সংঘর্ষের দ্বিতীয় এবং তৃতীয় দিনে ট্যাংক, মর্টার এবং অন্যান্য ভারী অস্ত্র নিয়ে বের হয়ে আসে উভয় সম্প্রদায়ের লোকেরা। এখনো বিক্ষিপ্তভাবে সংঘর্ষ চলছে।’

প্রসঙ্গত, সাবহা শহরটি লিবিয়ার রাজধানী ত্রিপোলি থেকে ৬৬০ কিলোমিটার দক্ষিণে অবস্থিত। এই অঞ্চলের গাদ্দাদফা এবং আওলাদ সুলেমান দুটি শক্তিশালী সশস্ত্র গোষ্ঠি। পাঁচ বছর আগে লিবিয়ার সাবেক প্রেসিডেন্ট গাদ্দাফির পতনের সময়ও এই অঞ্চলে ভয়াবহ সংঘর্ষ হয়েছিল।

সোনালীনিউজ/ ঢাকা/ আরএস