ফেসবুকে ভুয়া খবর বন্ধ করে দেবেন জুকারবার্গ

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: নভেম্বর ২১, ২০১৬, ১০:১৫ পিএম

নিয়মিত যারা ফেসবুক ব্যবহার করেন, ভুয়া খবরের সঙ্গে তাদের পরিচয়টা এখন অন্তত স্বাভাবিক বিষয় হয়ে দাঁড়িয়েছে। হঠাৎ করেই হয়তো শোনা গেল, সাবেক মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটন মারা গেছেন! কিংবা অমুক দেশের প্রধানমন্ত্রীর মৃত্যু! এসব খবরের কোনোটাই সত্য না হওয়া সত্ত্বেও মূহুর্তেই তা ভাইরাল হয়ে যায় ফেসবুকের মতো সামাজিক মাধ্যমগুলোতে। এতে বিভ্রান্তিতে পড়েন অনেকে।

এবার ফেসবুকে এসব ভুয়া খবর বন্ধ করার উদ্যোগ নিয়েছেন স্বয়ং প্রতিষ্ঠানটির প্রধান মার্ক জুকারবার্গ। শুক্রবার তিনি তার একটি ফেসবুক পোস্টে জানান, ব্যবহারকারীদের শেয়ার করা ভুয়া খবরে যাতে বিভ্রান্তি না ছড়ায়, সে বিষয়ে কাজ করছে ফেসবুক কর্তৃপক্ষ। তবে এই সমস্যা অত্যন্ত গভীরে প্রোথিত বলেও মন্তব্য করেন তিনি।

ফেসবুক ব্যবহারকারীদের শেয়ার করা তথ্য কিংবা খবরের দায়িত্ব ফেসবুকের নয়- মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের পরেও এমনটাই জানিয়েছিলেন জুকারবার্গ। ফেসবুকে শেয়ার হওয়া বিভিন্ন ভুয়া খবরে নির্বাচনের আগে থেকেই ট্রাম্পের বিজয়ের কথা বলা হয়েছিল। সেই প্রসঙ্গে জুকারবার্গ বলেন, শুধু ফেসবুকের কারণে ট্রাম্পকে গোটা একটা রাষ্ট্র সম্পূর্ণ সমর্থন করেছে, এমনটা ভাবা ঠিক না। এদিকে গত শনিবারও তিনি তার এক ফেসবুক পোস্টে বলেন, ফেসবুকের ৯৯ শতাংশ খবরই সঠিক। ভুয়া খবরের পরিমাণ খুবই সামান্য।

জুকারবার্গ জানান, ভুয়া তথ্য রিপোর্ট করার বিষয়টি বর্তমানে আরো সহজ করছে ফেসবুক। ভুয়া খবর ছড়িয়ে পড়া আটকাতে ‘থার্ড পার্টি ভেরিফিকেশন’ ছাড়াও নেয়া হচ্ছে পেশাদার সাংবাদিকদের সাহায্য। ভুয়া খবর ছড়িয়ে অসদুপায়ে রোজগারের প্রচেষ্টাও বন্ধ করতে উদ্যোগী হচ্ছে ফেসবুক।

জুকারবার্গ বলেন, মতামত প্রদানের বিষয়ে কোনোরকম নিষেধাজ্ঞা যাতে না থাকে ফেসবুক সে বিষয়েও খেয়াল রাখবে। এছাড়া ভুলবশত কোনো সঠিক খবর যাতে অকারণ বিধিনিষেধের আওতায় না পড়ে সেদিকেও নজর রাখা হচ্ছে বলেও জানান তিনি।

সোনালীনিউজ/ ঢাকা/ আরএস