এক লাখ শরণার্থীকে ফেরত পাঠাবে জার্মানি

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: নভেম্বর ২৯, ২০১৬, ০৪:৫৪ পিএম

জার্মানিতে বসবাসরত ১ লাখ শরণার্থীকে নিজ দেশে ফেরত পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার। এদের মধ্যে ৬০ হাজার জনকে স্বেচ্ছা প্রত্যাবাসন কর্মসূচির আওতায় দেশে ফেরত পাঠানো হবে। বাকিদের বাধ্যতামূলকভাবে দেশে ফিরে যাওয়ার জন্য বলা হবে। ব্রিটিশ গণমাধ্যম ডেইলি মেইল এই তথ্য জানিয়েছে।

নতুন এই পরিকল্পনার কথা জানিয়ে এবং আফগান শরণার্থীদের প্রতি ইঙ্গিত করে জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মেরকেল বলেন, আফগানিস্তানের সব যুবকের এই দেশে আসার প্রয়োজন নেই।’

জার্মান গণমাধ্যমগুলো জানিয়েছে, যাদের ফেরত পাঠানো হবে তাদের পুনর্বাসনে সহায়তা হিসেবে কিছু নগদ অর্থ প্রদান করা হবে এবং সঙ্গে বিমানের টিকিটও দেয়া হবে। নিজ দল ক্রিশ্চিয়ান ডেমোক্রেটিক ইউনিয়নের (সিডিইউ) এক সম্মেলনে শুক্রবার এই ঘোষণা দেন মেরকেল।

এর আগে জার্মানির ৬২ বছর বয়সী এই চ্যান্সেলর শরণার্থী বিষয়ে ‘খোলা দরজা’ নীতি অনুসরণ করে বিরোধী দলগুলোর ব্যাপক সমালোচনার সম্মুখীন হন। তবে নতুন করে আশ্রয়ের অনুমোদন না পাওয়া শরণার্থীদের ফেরত পাঠানোর ওপর জোর দেন তিনি।

চলতি বছর জার্মানির প্রাদেশিক নির্বাচনে ভরাডুবি হয় মেরকেলের দল সিডিইউর। নির্বাচন হওয়া পাঁচটি প্রদেশের কোনোটিতেই কোনো আসন পায়নি তার দল। বিশ্লেষকরা মনে করেন, শরণার্থী ইস্যুতে ভুল নীতির কারণেই এই ভরাডুবি। পরে মেরকেল নিজেও তা স্বীকার করেছেন। আগামী বছর জার্মানির জাতীয় নির্বাচনে চতুর্থবারের মতো অংশ নিতে যাচ্ছেন তিনি।

সোনালীনিউজ/ ঢাকা/ আরএস