বিক্ষোভের মুখে সু চির ইন্দোনেশিয়া সফর বাতিল

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: নভেম্বর ২৯, ২০১৬, ০৯:৪২ পিএম

মিয়ানমারে রোহিঙ্গা মুসলিম সম্প্রদায়কে নিধনের প্রতিবাদে সু চির বিরুদ্ধে চলছে ইন্দোনেশিয়াজুড়ে বিক্ষোভ। সোমবার তাই ইন্দোনেশিয়া সফর বাতিল করতে বাধ্য হন মিয়ানমারের এই নেত্রী। রোহিঙ্গা হত্যা বন্ধে কার্যত ব্যর্থতার পরিচয় দিয়েছেন তিনি।

মিয়ানমারের পররাষ্ট্র মন্ত্রণালয়েল একজন মুখপাত্র কিয়াও জাইয়া ওয়াল স্ট্রিট জার্নালকে জানিয়েছেন, রোহিঙ্গা ইস্যুতে ইন্দোনেশিয়াতে চলমান বিক্ষোভের কারণে সু চির এই সফর স্থগিত করা হয়েছে। এর আগে ইন্দোনেশিয়ার আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মিয়ানমারের দূতাবাসে হামলা পরিকল্পনাকারীদের আটক করে।

এ ছাড়া রোহিঙ্গা মুসলিমদের নির্বিচারে হত্যা ও ক্রমাগত নিপীড়নের প্রতিবাদে ইন্দোনেশিয়ায় মিয়ানমারের দূতাবাসের সামনে বিক্ষোভ করে ইবনে খালদুন বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা।

গত ৯ অক্টোবর থেকে মিয়ানমার সেনাবাহিনী রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের ওপর ব্যাপক নির্যাতন চালাচ্ছে। তারা নারী ধর্ষণ, হত্যা এবং বাড়িঘর জ্বালিয়ে দিচ্ছে। জাতিসংঘ এটিকে ‘জাতিগত হত্যা’ বলে উল্লেখ করেছে।

তবে চলমান পরিস্থিতি নিয়ে নোবেল জয়ী সু চির নীরবতাকে অনেকেই হত্যার নীরব সমর্থন হিসেবেই দেখছেন। অনলাইনে সুচির নোবেল ফিরিয়ে নেয়ার উদ্দেশ্যে পিটিশনে সাইন করেছেন অনেকেই।

সোনালীনিউজ/ ঢাকা/ আরএস