মিয়ানমারের উপর জাতিসংঘের হস্তক্ষেপ চাইল ওআইসি

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জানুয়ারি ১৮, ২০১৭, ০৬:২৪ পিএম

ঢাকা: মিয়ানমারের সংখ্যালগু গোষ্ঠী রোহিঙ্গাদের নারকিয় নির্যাতন করে দেশ ছাড়তে বাধ্য করায় দেশটিতে   জাতিসংঘের হস্তক্ষেপ চাইল ওআইসি। বিশ্বের মুসলিম দেশগুলো নিয়ে গঠিত ওআইসি এক বিবৃতিতে এদাবি করেছে। বিবৃতিতে উল্লেখ করা হয়, কম্বোডিয়া বা রুয়ান্ডার মতো আরেকটি গণহত্যা মিয়ানমারে হোক তা ওআইসি দেখতে চায় না।
এদিকে রোহিঙ্গা মুসলমানদের বিরুদ্ধে মিয়ানমারের সামরিক ও বেসরকারি নাডালা বাহিনীসহ বিভিন্ন বাহিনীর নির্যাতন চলছে গত কয়েক মাস ধরে। এ বিষয়ে করনীয় ঠিক করতে মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরের বৃহস্পতিবার সদস্য রাষ্ট্রদের নিয়ে এক জরুরি বৈঠক ডেকেছে ওআইসি।
মিয়ানমনার বিষয়ক ওআইসি’র বিশেষ দূত সৈয়দ হামিদ আলবার বলেন, বিশ্ব সংস্থাকে দেশটির সংকট নিরসনে পদক্ষেপ নেয়া উচিত। এ সংকট আর মিয়ানমারের অভ্যন্তরীণ বিষয় নয় বরং আন্তর্জাতিক উদ্বেগের কারণ হয়ে উঠেছে।
বার্তা সংস্থা রয়টার্সকে তিনি বলেন, কম্বোডিয়া বা রুয়ান্ডার মতো আরেকটি গণহত্যা ওআইসি দেখতে চায় না। মিয়ানমার প্রসঙ্গে কি করা যায় সে বিষয়ে অতীত থেকে শিক্ষা নেয়ার কথাও বলেন তিনি। 
মিয়ানমারের সীমান্তরক্ষীদের ওপর কথিত হামলায় নয় পুলিশ কর্মকর্তা নিহত হওয়ার ঘটনায় রোহিঙ্গা মুসলমানরা দায়ী বলে ভিত্তিহীন দাবি করছে দেশটির সরকার। সেই হামলাকে কেন্দ্র করে দেশটির সেনাবাহিনী গত নভেম্বর মাসের ৯ তারিখ থেকে রোহিঙ্গাদের বিরুদ্ধে অভিযানে নেমেছে।
অভিযান চালাতে গিয়ে রোহিঙ্গাদের বাড়ি-ঘর ও সম্পদ দখল করে নিচ্ছে। যুবতী মেয়েদের সবার সামনে ধর্ষণ করে হত্যা করছে। পুরুষদের মেরে ফেলছে। ফলে পুরো রাখাইন রাজ্য পুরুষ শুন্য হয়ে পড়েছে। জীবন বাঁচাতে কয়েক লাখ রোহিঙ্গা আশ্রয় নিয়েছে বাংলাদেশ সীমান্তে। সেই বর্বরতা এখনো থামেনি। নির্যাতন বন্ধে দেশটির উপর বিশ্ব সম্প্রদায়ের চাপ থাকলেও শান্তিতে নোবেল জয়ী সুচীর সরকার এখনো কোনো পদক্ষেপ নেয়নি। আগে সেনাবাহিনী সরাসরি অত্যাচার করলেও এখন সেনা সমর্থিত নাডালা নামক বাহিনী সেই অত্যাচার-নির্যাতন করছে।

সোনালীনিউজ/আতা