ট্রাম্পের বিরুদ্ধে বিক্ষোভ করবে দুই লাখ মানুষ

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জানুয়ারি ২০, ২০১৭, ১২:৪৫ পিএম

অনন্য ঐতিহাসিকতায় আজ শপথ নিতে যাচ্ছেন নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। নানা কারণেই এই অনুষ্ঠান ঐতিহাসিক। একদিকে শপথ অনুষ্ঠানে বিপুলসংখ্যক মানুষ যেমন যোগ দিচ্ছেন অন্যদিকে শপথ অনুষ্ঠানের বাইরে বিক্ষোভ প্রদর্শনও করবেন লাখ লাখ মানুষ।

যুক্তরাষ্ট্রের বিভিন্ন গণমাধ্যম জানায়, দুই লাখ মানুষ হোয়াইট হাউসের বাইরের বিক্ষোভে অংশ নেবেন বলে ধারণা করা হচ্ছে। অতীতে নির্বাচিত প্রেসিডেন্ট-এর শপথের দিন এতো মানুষ বিক্ষোভে নামেনি কোনওদিন। ট্রাম্পের এই শপথ অনুষ্ঠানকে মার্কিন ইতিহাসে সবথেকে ব্যয়বহুল বলা হচ্ছে। আবার নির্বাচিত প্রেসিডেন্টদের ইতিহাসে সবথেকে কম জনপ্রিয়তা নিয়ে শপথ নেবেন তিনি। সবমিলে শপথের দিনটি ঐতিহাসিকতা পেয়েছে।

শুধু ওয়াশিংটনে নয়, যুক্তরাষ্ট্রের অন্যান্য শহরেও বিক্ষোভের প্রস্তুতি নেয়া হয়েছে। একাধিক ছাত্র সংগঠন জানিয়েছে, শুক্রবার তারা ক্লাস বর্জন করবে। ডেমোক্রেটিক দলের অন্তত ৬০ জন কংগ্রেসম্যান ট্রাম্পের শপথ অনুষ্ঠান বয়কটের ঘোষণা দিয়েছেন। ফক্স টেলিভিশনকে দেয়া এক সাক্ষাৎকারে অভিষেক বর্জনকারীদের কঠোর সমালোচনা করেছেন ট্রাম্প। ক্ষোভ প্রকাশ করে তিনি বলেছেন, ‘আশা করি তারা আমাকে টিকিট ফেরত দেবেন।’

ক্ষমতা গ্রহণের আনুষ্ঠানিকতা সম্পর্কে ট্রাম্প জানিয়েছেন, তার অভিষেক অনুষ্ঠান জনসমাবেশ ও জাঁকজমকের দিক দিয়ে আগের সব রেকর্ড ছাড়িয়ে যাবে। তবে হোমল্যান্ড সিকিউরিটি বিভাগ বলছে, তাদের হিসাব অনুযায়ী ট্রাম্পের অভিষেকে অংশ নেবে এমন মানুষের সংখ্যা ৯ লাখ হবে, যা ওবামার ২০০৯ সালের অভিষেকে অংশগ্রহণকারীদের অর্ধেক।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স বলছে, ৪৫তম প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্পের অভিষেক অনুষ্ঠানে ৯ লাখ লোকের সমাগম হবে বলে ধারণা করা হচ্ছে। পাশাপাশি ক্যাপিটল হিলের বাইরে ২ লাখ প্রতিবাদকারী বিক্ষোভ সমাবেশ করবেন। এছাড়া হোয়াইট হাউসের এবং তার আশপাশের এলাকার আকাশে চলবে হেলিকপ্টার মহড়া।

অন্যদিকে, নিরাপত্তার ব্যাপারে গত সপ্তাহে হোমল্যান্ড সিকিউরিটি প্রধান জেহ জনসন বলেছিলেন, ওই অনুষ্ঠানে ২৮ হাজার নিরাপত্তাকর্মী কাজ করবেন। মার্কিন সিক্রেট সার্ভিস, এফবিআই, পার্ক পুলিশ, ক্যাপিটল পুলিশ, কোস্ট গার্ড ও স্থানীয় পুলিশের সমন্বিত এ বহর ওয়াশিংটন ও তার আশপাশের এলাকার প্রহরায় থাকবে।

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ