বিশ্বের ‘রহস্যময়’ ও ‘ভয়ঙ্কর’ ৯ দেশ

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জানুয়ারি ২৯, ২০১৭, ০২:০৯ পিএম

ঢাকা: দুর্নীতি, গণতন্ত্রের হুমকি, গণমাধ্যম ও জনগণের মতপ্রকাশের স্বাধীনতা হরণ এবং বিশ্বের অন্যান্য দেশের সঙ্গে যোগাযোগ শর্ত প্রদান এসব দিক বিবেচনা করে আন্তর্জাতিক গণমাধ্যম বিজনেস ইনসাইডর বিশ্বের ‘ভয়ঙ্কর’ ও ‘রহস্যময়’ নয়টি দেশের তালিকা প্রকাশ করেছে। 

বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) দ্য রিকস অ্যাডভাইসরি গ্রুপের এক প্রতিবেদনের বরাত দিয়ে এ খবর দিয়েছে। অ্যাডভাইসরি গ্রুপ বিশ্বের বিভিন্ন দেশের দুর্নীতি ও অনিয়মের উপর প্রতিবছর প্রতিবেদন প্রকাশ করে থাকে।

প্রতিবেদন অনুযায়ী বিশ্বের শীর্ষ ৯টি ‘অস্বচ্ছ’ ও ‘রহস্যময়’ দেশ হলো:-

৯. বেলারুশ: বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাসেনকোকে ইউরোপের শেষ স্বৈরশাসক বলা হয়। ২২ পয়েন্ট পেয়ে অস্বচ্ছ ও রহস্যময় দেশের তালিকায় অবস্থান করছে দেশটি।

৮. গণতান্ত্রিক কঙ্গো প্রজাতন্ত্র: মধ্য আফ্রিকার এ দেশটিতে সব সময় গৃহযুদ্ধ লেগে থাকে। অস্বচ্ছ দেশের তালিকায় ২৪ পয়েন্ট পেয়েছে দেশটি। 

৭. ভুটান: ভুটানের রাজাকে থান্ডার ড্রাগন কিং নামে ডাকা হয়। তবে বর্তমানে রাজনৈতিক সংস্কারের পরও অস্বচ্ছ দেশের তালিকায় স্থান হয়েছে প্রতিবেশি হিমালয়ের এ দেশটির। ২৬ পয়েন্ট পেয়ে তালিকার ৭তম স্থানে রয়েছে। 

৬. দক্ষিণ সুদান: উত্তরআফ্রিকার দেশটিতে দুর্নীতি, অনিয়ম ও গৃহযুদ্ধ লেগেই থাকে। ২০১১ সালে সুদানের কাছ থেকে স্বাধীনতা পায় দেশটি। এরপর ২০১৩ সাল পর্যন্ত দেশটিতে গৃহযুদ্ধ চলে। এ তালিকায় দেশটি ২৭ পয়েন্ট পেয়েছে। দেশটিতে এখনো গৃহযুদ্ধ চলছে। জাতিসংঘ বারবার উদ্যোগ নিয়েও শান্তি আনতে পারেনি। 

৫. লিবিয়া: সাবেক স্বৈরশাসক মোয়াম্মার গাদ্দফির দেশ লিবিয়া। ২০১১ সালে তৎকালীন গাদ্দাফির মৃত্যুর পর বর্তমানে দেশটিতে রাজনৈতিক স্থিতিশীলতা বিরাজ করছে। দুর্নীতি ও অনিয়মের করণে তাদের সকল রিজার্ভ বন্ধ হয়ে গেছে। যার কারণে দেশটির বৈদেশিক বাণিজ্যও এখন বন্ধ। ২৮ পয়েন্ট পেয়ে পঞ্চম অস্বচ্ছ দেশ হিসেবে পরিচিতি পেয়েছ লিবিয়া। 

৪. কিউবা প্রজাতন্ত্র: ফিদেল কাস্ত্রের দেশ কিউবা। সমাজতন্ত্রীক এই রাষ্ট্রটি ২৯ পয়েন্ট পেয়ে দেশটি অস্বচ্ছ ও রহস্যময় দেশের তালিকায় চতুর্থ অবস্থানে রয়েছে। দেশটির গণমাধ্যমের কোন স্বাধীনতা নেই। 

৩. লাওস: লাওস দক্ষিণ-পূর্ব এশিয়ার মার্কসবাদী সমাজতান্ত্রিক দেশ। বিশ্বের মধ্যে দেশটির মাথাপিছু জিডিপি সর্বনিম্ন। অস্বচ্ছ দেশগুলোর তালিকায় ৩০ পয়েন্ট পেয়ে তৃতীয় অবস্থানে রয়েছেন। 

২. তুর্কমেনিস্তান: বিশ্বের সবচেয়ে খারাপ মুক্ত গণমাধ্যম তালিকার তৃতীয় স্থানে রয়েছে তুর্কমেনিস্তান। ১৯৭৫ থেকে ২০০৬ সাল পর্যন্ত মোট ৩১ বছর তুর্কমেনিস্তান শাসন করেছেন দেশটির প্রসিডেন্ট সাপুরমুরাত নিয়াজভ। তবে তার মৃত্যুর পর দেশটি আর উন্মুক্ত করা হয়নি। তাই অস্বচ্ছতার বিচারে দেশটি ৩৩ পয়েন্ট পেয়ে দ্বিতীয় শীর্ষ অবস্থানে রয়েছে। 

১. উত্তর কোরিয়া: বিশ্বের প্রভাবশালী ও ধনী রাষ্ট্রগুলোর সঙ্গে যে রাষ্ট্রের বিরোধ লেগেই থাকে সেটি হলো উত্তর কোরিয়া। গোপনীয় ও স্বৈরতন্ত্রের এ দেশটি সর্বোচ্চ ৩৪ পয়েন্ট পেয়ে প্রতিবেদনের শীর্ষে অবস্থানে রয়েছে দেশটি। 

সোনালীনিউজ ডটকম/ঢাকা/এআই