চীন-রাশিয়ার উপর হামলার সক্ষমতা যাচাইয়ে আমেরিকা

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জানুয়ারি ৩১, ২০১৭, ০৯:৪১ পিএম

ঢাকা: চীন ও রাশিয়ার উপর পরমাণু হামলা চালানোর ক্ষমতাকে যাচাই করতে নেমেছে আমেরিকা। বিষয়টি এমন সময়ে এল যখন আমেরিকার সঙ্গে চীনের সম্পর্ক ভাল যাচ্ছে না। অপরদিকে ট্রাম্প চাচ্ছেন রাশিয়ার সঙ্গে সম্পর্ক ঝালিয়ে নিতে। তবে, এই সক্ষমতা যাচাই করার ঘোষণা দিয়েছে দেশটির গোয়েন্দা সংস্থাগুলো।

দেশ দুটির উপর পরমাণু হামলা চালানোর ক্ষমতা রাখে আমেরিকা। রাশিয়া এবং চীনের ওপর নতুন করে হামলা চালানোর সেই ক্ষমতা আবার যাচাই করে দেখতে চাচ্ছে মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো। এরইমধ্যে তারা দেশ দুটির ওপর পরমাণু হামলার বিষয়ে আগের মূল্যায়ন হালনাগাদকরণের কাজ শুরু করেছে।

মার্কিন সেনা সদরদপ্তর পেন্টাগনের স্ট্র্যাটেজিক কমান্ড এবং জাতীয় গোয়েন্দা সংস্থার পরিচালকের কার্যালয় থেকে গবেষণা করে দেখা হচ্ছে যে, আমেরিকা যদি রাশিয়া ও চীনের ওপর পমাণু হামলা চালায় তাহলে দেশ দুটি নেতারা বেঁচে থাকবেন কিনা এবং তারা আবার সরকার ও যুদ্ধ পরিচালনা করতে পারবেন কিনা।

মার্কিন প্রতিনিধি পরিষদে ক্ষমতাসীন রিপাবলিকান দলের সদস্য মাইকেল টার্নারের নেতৃত্বে এ গবেষণার প্রস্তাব আনা হয় এবং তা আমেরিকার প্রধান দুটি রাজনৈতিক দলই সমর্থন করেছে। বিষয়টি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শপথ নেয়ার আগে পাস হয়। এ গবেষণার অন্যতম প্রধান লক্ষ্য হলো- সংকটের সময় ও যুদ্ধকালে  চীন এবং রাশিয়ার গুরুত্বপূর্ণ রাজনৈতিক ও সামরিক নেতাদের সম্ভাব্য গোপন অবস্থান শনাক্ত করা যেখান থেকে তারা তৎপরতা চালাবেন।

মার্কিন স্ট্র্যাটেজিক কমান্ডের মুখপাত্র নৌবাহিনীর ক্যাপ্টেন ব্রুক ডেওয়াল্ট গবেষণার বিষয়টি নিশ্চিত করেছেন তবে তিনি জানান, এটা এখনো প্রথামিক পর্যায়ে রয়েছে; এ নিয়ে বিস্তারিত কিছু বলার মতো তথ্য নেই।

রাশিয়া ও চীনের বিরুদ্ধে মার্কিন পরমাণু হামলার সম্ভাব্যতা যাচাই নিয়ে এমন সময় এ খবর বের হলো যখন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প রাশিয়ার সঙ্গে সম্পর্ক উন্নয়নের কথা বলছেন। অবশ্য তিনি মার্কিন পরমাণু অস্ত্রভাণ্ডারকে পুনর্গঠন ও আধুনিকায়নের বিষয়েও বিশেষ আগ্রহ দেখিয়েছেন।সূত্র: পার্স টুডে

সোনালীনিউজ/আতা