সিরিয়ার গোলান শহর নিয়ন্ত্রণে ট্রাম্পকে চায় ইসরাইল

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: ফেব্রুয়ারি ১৬, ২০১৭, ০৮:১৮ পিএম

ঢাকা: সিরিয়ার গোলান মালভূমিকে ইসরাইলের অবিচ্ছেদ্য অংশ হিসেবে স্বীকৃতি দিতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের প্রতি আহ্বান জানিয়েছে ইসরাইল। ট্রাম্পের সঙ্গে বৈঠকের পরে এ আহ্বান জানিয়েছে ইসরাইলের যুদ্ধবাজ প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ।

১৯৬৭ সালে ছয় দিনের আরব-ইসরাইল যুদ্ধের সময় ইহুদিবাদীরা গোলান মালভূমি দখল করে নেয়। পরে ১৯৮১ সালে ইসরাইল এলাকাটি নিজের অংশ বলে ঘোষণা দেয়। কিন্তু আন্তর্জাতিক মহল কখনই ইসরায়েলের এই দাবির স্বীকৃতি দেয়নি।

১৫ ফেব্রুয়ারি হোয়াইট হাউজে ট্রাম্পের সঙ্গে  অনুষ্ঠিত বৈঠকে নেতানিয়াহু এ অনুরোধ করেন। কিন্তু এ বিষয়ে নতুন মার্কিন প্রেসিডেন্টের প্রতিক্রিয়া পৃথিবী ফাটিয়ে দেয়ার মতো ছিল না বলে নেতানিয়াহু সাংবাদিকদের জানিয়েছেন।অধিকৃত গোলান মালভূমিতে ইসরাইল বহু অবৈধ বসতি স্থাপন করেছে। এছাড়া, গোলান মালভূমি থেকে ইসরাইল প্রায় সময় সিরিয়ার ভেতরে হামলা চালিয়ে আসছে এবং দামেস্ক সরকারের বিরুদ্ধে লড়াইরত বিদেশী মদদপুষ্ট সন্ত্রাসীদের বিভিন্ন সহায়তা দিয়ে আসছে।

গত বছর ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু গোলান মালভূমি চিরদিন তেল আবিবের হাতে থাকবে বলে এক বিবৃতি দিয়েছিল। কিন্তু জাতিসংঘের নিরাপত্তা পরিষদ তা নাকচ করে দেয়। এছাড়া গোলান মালভূমি ওপর ইসরাইলের দাবি প্রত্যাহার করে নিতে গত ডিসেম্বরে  জাতিসংঘের সাধারণ পরিষদ এ সম্পর্কিত একটি প্রস্তাবও পাস করে।

ফিলিস্তিন সীমান্ত দখল নিয়ে বিভিন্ন সময়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে সমালোচিত হয়ে আসছে ইসরাইল। ওবামার সময়ে মার্কিন প্রশাসন এ নিয়ে একটি গ্রহণযোগ্য সমাধানে পৌঁছার জন্য চেষ্টা করে আসছিল। কিন্তু ট্রাম্পের যুগে ফিলিস্তিন ইস্যুটি মার্কিন প্রশাসন কিভাবে দেখবে তা বুঝতে হয়ত আরো সময় লাগবে।

ইসরাইলের প্রধানমন্ত্রীর এ দাবি মধ্যপ্রাচ্য ইস্যু কোন দিকে নিয়ে যায় তা নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়ছে বিশ্ব সম্প্রদায়।

সোনালীনিউজ/আতা