কসোভোকে স্বীকৃতি দিচ্ছে বাংলাদেশ

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: ফেব্রুয়ারি ২৭, ২০১৭, ০৫:৫৫ পিএম

ঢাকা: স্বাধীন রাষ্ট্র হিসেবে ইউরোপের দেশ কসোভোকে আনুষ্ঠানিক স্বীকৃতি দেয়ার সিন্ধান্ত নিয়েছে বাংলাদেশ। পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে কসোভোকে স্বীকৃতির বিষয়ে জানিয়ে দেয়া হবে।

সোমবার (২৭ ফেব্রুয়ারি) সচিবালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়।  প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠকের সভাপতিত্ব করেন।

আজকের বৈঠকের বিষয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম জানান, ২০০৮ সালে স্বাধীন হওয়া কসোভোকে এখন পর্যন্ত ১১৩টি দেশ স্বীকৃতি দিয়েছে।  অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশনের (ওআইসি) ৫৬টি দেশের মধ্যে বাংলাদেশ ৩৭তম দেশ হিসেবে রাষ্ট্রটিকে স্বীকৃতি দিতে যাচ্ছে।

প্রসঙ্গত, ইউরোপের দেশ সার্বিয়ার অংশ ছিল কসোভো। স্বাধীনতার জন্য দেশটি দীর্ঘদিন ধরেই আন্দোলন করে আসছে। সর্বশেষ ২০০৮ সালে খণ্ডিত অংশ নিয়ে নিজেকে স্বাধীন রাষ্ট্র হিসেবে ঘোষণা দেয় কসোভো। এখনো  সার্বিয়ার কাছে কসোভোর একটি অঞ্চল রয়েছে। এ অঞ্চলটি এখন বিতর্কিত হিসেবে চিহ্নিত হয়েছে বিশ্ব সম্প্রদায়ের কাছে।

সর্বশেষ আদমশুমারি অনুযায়ী স্বাধীন কসোভোর জনসংখ্যা হচ্ছে ১৮ লাখের বেশি। রাজধানী প্রিস্টিনা ও ইউরোকে মুদ্রা হিসেবে ব্যবহার করছে দেশটি। কসোভোকে স্বীকৃতি দাতা হিসেবে বাংলাদেশ হবে ১১৪তম রাষ্ট্র।

সোনালীনিউজ/আতা