দুর্নীতির অভিযোগে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট বরখাস্ত

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: মার্চ ১০, ২০১৭, ১১:০৪ এএম

ঢাকা : দুর্নীতির অভিযোগে দক্ষিণ কোরিয়ার প্রথম নারী প্রেসিডেন্ট পার্ক জিউন-হাইকে অভিশংসনের যে সিদ্ধান্ত পার্লামেন্ট দিয়েছিল, তা বহাল রেখেছে দেশটির সাংবিধানিক আদালত। স্থানীয় সময় শুক্রবার পার্কের অভিশংসনের ঘোষণা দেন বিচারক লি জাং-মি।

জাতীয় একটি টেলিভিশন চ্যানেলে ঘোষণাটি সরাসরি দেখানো হয়। পার্কই দক্ষিণ কোরিয়ার প্রথম কোনো প্রেসিডেন্ট যিনি অভিশংসিত হলেন। ৬০ দিনের মধ্যেই নতুন কেউ তাঁর স্থলাভিষিক্ত হবেন।

অভিশংসনের ফলে উদ্ভূত যেকোনো বিক্ষোভ প্রতিরোধে ব্যবস্থা নিয়েছে দক্ষিণ কোরিয়ার আইনশৃঙ্খলা বাহিনী। এরই মধ্যে দেশটির রাজধানী সিউলে প্রায় ২১ হাজার পুলিশ সদস্য মোতায়েন করা হয়েছে।

দেশটির পুলিশ প্রধান লি চেওল-সেওং বলেন, ‘আমরা প্রেসিডেন্ট ভবন, সাংবিধানিক আদালত ও আইনসভায় যথেষ্ট পুলিশ মোতায়েন করেছি। যারা আদালতের সিদ্ধান্ত পালনে বাধা দেবে অথবা সিদ্ধান্তের অবমাননা করে বিশৃঙ্খলা করবে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।’

গত বছরের ডিসেম্বরে পার্কের অভিশংসনের পক্ষে ভোট দেয় দক্ষিণ কোরিয়ার পার্লামেন্ট। পার্ককে অভিশংসনের পক্ষে ভোট পড়ে ২৩৪টি। আর বিপক্ষে পড়ে ৫৬টি।

রাজনৈতিক কেলেঙ্কারিতে নাম আসার পর পরই পার্কের বিরুদ্ধে রাস্তায় নামে দক্ষিণ কোরিয়ার হাজার হাজার মানুষ। পার্কের ক্ষমতাকে ব্যবহার করে তাঁর বিশ্বস্ত সহযোগী চয় সুন-সিল বিভিন্ন বিষয়ে প্রভাব খাটিয়েছেন এবং অর্থ উপার্জন করেছেন বলে অভিযোগ ওঠে।

দুর্নীতিতে পার্কের ‘উল্লেখযোগ্য’ ভূমিকা আছে বলে আদালতে বলেন আইনজীবীরা। যদিও পার্ক এসব অভিযোগ অস্বীকার করেন।

সোনালীনিউজ/এমটিআই