পাকিস্তানে মা-মেয়েকে একসঙ্গে বিয়ে! তোলপাড়...

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: মার্চ ১৫, ২০১৭, ১০:৩৯ পিএম
বামে মা ডানে মেয়ে

ঢাকা: পাকিস্তানের মূলতানের তরুণ ইউসুফ খান। বয়স তিরিশে পড়েছে। বছর কয়েক আগে তার চাচা মারা যান। এরপর থেকে বিধবা চাচী তার তরুণী মেয়েকে নিয়ে একাই ছিলেন। কিছুদিন আগে ইউসুফ খানের পরিবার থেকে তার চাচীর কাছে বিয়ের প্রস্তাব দেয়া হয়।

ভাসুরপুত্রের কাছ থেকে বিয়ের প্রস্তাব পেয়ে কিছুটা থমকে যান চাচী। এক পর্যায়ে গিয়ে ভেবে চিন্তে সম্মত হন। তবে সমস্যা দেখা দেয় বিয়ের বয়সী তরুণী মেয়েকে নিয়ে। পারিবারিকভাবে কয়েক দফা আলোচনা চলে। যেভাবে অসহায় চাচীকে উদ্ধার করতে যাচ্ছেন ইউসুফ খান, একইভাবে চাচাতো বোনকেও উদ্ধার করার ইচ্ছে প্রকাশ করেন।

অবশেষে পারিবারিক সিদ্ধান্ত হয় চাচী ও চাচাতো বোন দুজনকেই উদ্ধার করবেন ইউসুফ। অর্থাৎ একই সঙ্গে মা-মেয়েকে নিজের স্ত্রী হিসেবে স্বীকৃতি দেবেন। যেমন ইচ্ছে তেমনি কাজ। একই অনুষ্ঠানে মা মেয়েকে বিয়ে করে ফেলেন ইউসুফ। চাচী তার চেয়ে বয়সে বেশ বড়। তবে চাচাতো বোন তার চেয়ে বেশ ছোটই।

বামে মা ডানে মেয়ে

তবে ঘটনা বিয়ে পর্যন্তই থেমে থাকেনি। বিয়ের পর কনের বেশে মা মেয়েকে জড়িয়ে ধরা ইউসুফ খানের ছবি সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ে। খবরটি পাকিস্তানের মিডিয়াতেও আসে। এরপর শুরু হয় তোলপাড়, নিন্দার ঝড়।

তবে বিশ্বমিডিয়া তোলপাড় হলে কী হবে? পাত্র-পাত্রীর পরিবার তো একেবারেই নির্বিকার। দুই পরিবারে কোনো রকম অস্বস্তি তো নেই-ই বরং ইউসুফের বাবা ছেলের সাহসী পদক্ষেপে ভীষণ খুশি। সামাজিকভাবেও মর্যাদার আসনে বসেছেন বর। মনে করা হচ্ছে, দুই ‘অসহায়’ নারীকে ‘উদ্ধার’ করে বিশাল ‘পুরুষোচিত’ কাজটাই করেছেন তরুণ ইউসুফ।

সোনালীনিউজডটকম