টানা উত্তেজনার মধ্যে চীন গেলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: মার্চ ১৮, ২০১৭, ০৫:০২ পিএম

ঢাকা: দক্ষিণ চীন সাগরে প্রবেশ করতে চায় মার্কিন যুক্তরাষ্ট্র। সাগরে যাতে প্রবেশ না করে সেজন্য বারবার কড়া হুঁশিয়ারি দিয়ে চলেছে চীন। এ নিয়ে দেশ দুটির মধ্যে চলছে স্নায়ু উত্তেজনা। বক্তব্যে পাল্টা বক্তব্যে চলছে বাগযুদ্ধ। এমন উত্তেজনাকর পরিস্থিতিতে চীন সফরে গেলেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী টিলারসন।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন তার পূর্ব এশিয়া সফরের শেষাংশে চীনে পৌঁছেছেন। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে এটি তার প্রথম চীন সফর। শুক্রবার টিলারসন পিয়ংইয়ংকে সতর্ক করে বলেছেন, উত্তর কোরিয়ার পক্ষ থেকে দক্ষিণ কোরিয়া বা মার্কিন বাহিনীর প্রতি যদি কোনো ধরনের হুমকি আসে তবে সামরিকভাবে এর জবাব দেয়া হবে।

দক্ষিণ চীন-সাগর নিয়ন্ত্রণ করে আসছে চীন। কিন্তু এশিয়ার দেশ সমূহে প্রবেশ ও চীনের আধিপত্য কমাতে সেই সাগরে অধিকার প্রতিষ্ঠা করতে চায় ট্রাম্প। ক্ষমতা নিয়েই ঘোষণা দেন দক্ষিণ-চীন সাগরে আন্তর্জাতিক অধিকার প্রতিষ্ঠা করতে হবে। এজন্য যুক্তরাষ্ট্রের নৌ-বহর সাগরে যাবে। কিন্তু এতে বাধ সাধে চীন। এখন পর্যন্ত এ বিষয়ে কোনো ছাড় দিতে রাজি হচ্ছে না চীন। দেশটি কড়া ভাষায় বলে দিয়েছে দক্ষিণ চীন-সাগরে বিন্দুমাত্র ছাড় দিবে না তারা।

এনিয়ে দেশ দুটির মধ্যে চলছে টানটান স্নায়ু উত্তেজনা। এমন পরিস্থিতিতে চীন তার সামরিক ব্যয় ৭ শতাংশ বৃদ্ধির ঘোষণা দিয়েছে।

এদিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প টুইটারে বলেন, উত্তর কোরিয়া খুব খারাপ আচরণ করছে। তিনি আরো বলেন, পিয়ংইয়ংয়ের প্রধান মিত্র চীন এ ব্যাপারে ‘খুব কমই সাহায্য করছে। এদিকে ধারণা করা হচ্ছে, পরমাণু শক্তিধর উত্তর কোরিয়ার প্রতি সমর্থন কমাতে বলায় বেইজিং টিলারসনের কাছে ক্ষুব্ধতা প্রকাশ করতে পারে।

এ ছাড়া টিলারসনের কাছে চলতি মাসের গোড়ার দিকে দক্ষিণ কোরিয়ায় যুক্তরাষ্ট্রের একটি নতুন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা পদ্ধতির স্থাপনের বিরুদ্ধেও চীন তার বক্তব্য তুলে ধরবে। টিলারসনের এই সফরকালে উত্তর কোরিয়ার সাম্প্রতিকতম ক্ষেপণাস্ত্র পরীক্ষার ইস্যুটিই প্রাধান্য পেতে যাচ্ছে বলে মনে করা হচ্ছে।

সোনালীনিউজ/আতা