পাকিস্তানে ফের ৩ ভারতীয় গুপ্তচর আটক

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: এপ্রিল ১৫, ২০১৭, ০৯:৩০ পিএম

ঢাকা: মাত্র কয়েকদিন আগেই ৪৬ বছর বয়সী ভারতীয় নাগরিক ও অবসরপ্রাপ্ত নৌবাহিনীর কর্মকর্তা কুলভূষণ যাদবকে পাকিস্তানে গুপ্তচরবৃত্তি করার জন্য ফাঁসির আদেশ দেয় দেশটির এক সামরিক আদালত। তা নিয়ে ভারত-পাকিস্তানের মধ্যে অস্থিরতা তৈরি হয়েছে। কূটনৈতিক চ্যানেলে চলছে বাধ-প্রতিবাদ।

ভারতের সংসদেও চলছে তুমুল আলোচনা। একদিকে পকিস্তানের বিরুদ্ধে ষড়যন্ত্র করতে গুপ্তচরবৃত্তির অভিযোগ ও এক ভারতীয় নাগরিককে গ্রেপ্তারের পরে ফাঁসির আদেশ, কোনোটিকে মর্যাদাজনক অবস্থান থেকে দেখতে পারছে না ভারত সরকার। এটিকে দেখছে অপমানজনক হিসেবে। বিশ্বে ভারত নেতিবাচক হিসেবে প্রচারিত হচ্ছে।

এই সংবাদেরে রেশ না কাটতেই ফের খবর বের হলো, পাকিস্তান পুলিশ দাবি করেছে, পাক-নিয়ন্ত্রিত কাশ্মির থেকে ভারতীয় গুপ্তচর সংস্থা ‘র’-এর তিন সদস্যকে গ্রেপ্তার করা হয়েছে। শনিবার (১৫ এপ্রিল) ভারতীয় পত্রিকা দ্যা টাইমস অব ইন্ডিয়া এ খবর দিয়েছে।

চীন-পাকিস্তান করিডরে, চীনের প্রযুক্তিবিদদের ওপর হামলা, রাওয়ালকোর্টের সেনা হাসপাতালে নাশকতা চালানোই নাকি তাদের লক্ষ্য ছিল। তবে, আটক ওই ব্যক্তিদের নাম প্রকাশ করেছে পুলিশ। এরা হলেন, খালিদ, রশিদ, ইমতিয়াজ। তারা পাক অধিকৃত কাশ্মিরের আব্বাসপুরের তারোটি গ্রামের বাসিন্দা।

পুলিশ জানিয়েছে, ২০১৪ সালের নভেম্বরে প্রধান অভিযুক্ত খালিদ কাশ্মীরে আসে। তখনই ‘র’ কর্তাদের সঙ্গে তার যোগাযোগ হয়। এর পর থেকে সীমান্ত পেরিয়ে ভারতীয় সেনা এবং রিসার্চ অ্যান্ড অ্যানালাইসিস উইংয়ের (র) সদস্যদের সঙ্গে নিয়মিত বৈঠক করত সে। সংস্থাটির দেয়া অর্থ থেকেই নাশকতার ছক কষছিল তারা।

আটক ব্যক্তিরা পুলিশের কাছে জানিয়েছেন, ভারতীয় সেনা এবং ‘র’-এর মেজর রঞ্জিত, সুলতান এবং আরো এক কর্মকর্তার সঙ্গে নিয়মিত যোগাযোগ ছিল তাদের। তাদের বিরুদ্ধে গত সেপ্টেম্বরে আব্বাসপুর থানার বাইরে বিস্ফোরণের অভিযোগও রয়েছে। ঘটনার রাতে থানার বাইরে তাদের ব্যাগ হাতে দেখেছিলেন স্থানীয় একজন।

এই বিস্ফোরণের জন্য নাকি খালিদকে ৫ লাখ টাকা দেয়া হয়েছিল। বর্তমানে সন্ত্রাস দমন এবং বিস্ফোরণ আইনে ওই তিনজনকে গ্রেফতার করা হয়েছে। 

সোনালীনিউজ/ঢাকা/আতা