কাশ্মিরে সেনাদের দিকে পাথর ছুঁড়ছে ক্ষুব্ধ ছাত্রীরা

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: এপ্রিল ২৫, ২০১৭, ০৯:০৪ পিএম

ঢাকা: ভারত নিয়ন্ত্রিত কাশ্মির একটি ক্ষতস্থানে পরিণত হয়েছে। ঝিল নদীর পারের পিচঢালা সড়ক মাঝে মাঝেই কাশ্মিরি নাগরিকদের রক্তে রঞ্জিত হয়। সেই রক্তে এবার যোগ হয়েছে স্কুল-কলেজগামী ছাত্র-ছাত্রীদের রক্ত। প্রতিবাদ জানাতে ছাত্রীরা পর্যন্ত বের করছে মিছিল। ভারতীয় সেনাদের গুলির বিপরীতে পাথর ছুঁড়ছে সাজোয়া যানের দিকে।

কিছুদিন ধরেই নির্বাচনসহ কয়েকটি ইস্যুতে কাশ্মিরি ছাত্র-ছাত্রীদের ওপর বেশ কয়েকটি নির্যাতনমূলক অভিযান চালায় নিরাপত্তাকর্মীরা। কয়েকটি কলেজ বন্ধ করতে বাধ্য হয় কর্তৃপক্ষ। এটিকে ভালোভাবে নেয়নি ছাত্র-ছাত্রীরা। ফলে প্রতিবাদ জানাতে রাস্তায় নামে ছাত্ররা। সর্বশেষ তাদের সঙ্গে যোগ দেয় ছাত্রীরা।

গত ৯ এপ্রিল ভারত নিয়ন্ত্রিত জম্মু কাশ্মিরের শ্রীনগরে একটি শূন্য হওয়া আসনে ভোট অনুষ্ঠিত হয়। সেই ভোটে ভারতীয় সেনার ব্যাপক উপস্থিতিতে ক্ষুদ্ধ হয় কাশ্মিরি নাগরিকরা। সবাই ভোট বর্জন করলে মাত্র সাত শতাংশ ভোট পড়ে। নির্বাচনের সময়ে সেনা সদস্যদের উগ্র আচরণে ক্ষুদ্ধ হয় অধিকাংশ মানুষ। সেনাবাহিনীর গাড়ির সামনে যুবককে বেঁধে মানব ঢাল বানানোর ছবি এখন বিশ্ব মিডিয়ায় আলোচিত ঘটনা। 

এসবের বিরেুদ্ধে প্রতিবাদ জানানোর সময়ে সেনাদের ছোঁড়া গুলিতে নিহত হয় ১২ বছরের এক স্কুল ছাত্র ফাইজান ফাইয়াজ দার। বিবিসির খবরে বলা হয়, ছাত্রটি বাসায় ফিরছিল। তার মাথার পিছনে গুলিবিদ্ধ হলে ঘটনাস্থলেই মারা যায়। এরপরই ছাত্ররা বিক্ষুদ্ধ হয়ে উঠে। ছাত্রদের বিরুদ্ধে অভিযান পরিচালনা করার সময়ে স্কুল-কলেজে চলে সাঁড়াশি অভিযান। ফলে সপ্তাহ খানেক বন্ধ থাকে সব স্কুল-কলেজ। সোমবার (২৫ এপ্রিল )শিক্ষা প্রতিষ্ঠান ফের চালু হওয়ার পরে রাস্তায় নেমে এবার ছাত্রদের সঙ্গে সকল কলেজের ছাত্রীরা যোগ দিয়ে প্রতিবাদ জানায়।

গত ২০ এপ্রিল রাস্তায় বিক্ষোভের সময়ে নিরাপত্তাকর্মীদের ছোঁড়া পাথরে মাথার পিছনের দিকে মারাত্মক আহত হয় এক ছাত্রী। প্রচুর রক্ত-ক্ষরণ হয়। তাকে বাঁচাতে স্থানীয় এক ফটো সাংবাদিক ছবি তোল বাদ দিয়ে ছাত্রীটিকে কোলে তুলে নিয়ে হাসপতালের দিকে ছুটে যায়। 

এই ছবিটি বিশ্ব মিডিয়ায় স্থান পায়। যা ভারতজুড়ে আলোচনার বিষয়ে পরিণত হয়। ভারতের পত্রিকা হিন্দুস্তান টাইমস পর্যন্ত এই ছবি দিয়ে বিশেষ প্রতিবেদন প্রকাশ করে।

এ ঘটনায় প্রতিনিয়ত নিহতের সংখ্যা বাড়ছে। সেনা অভিযানের ফলে ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরে এখন যুবক শূন্য হয়ে পড়েছে। বিবিসির খবরে বলা হয়, প্রতিদিনই কবরস্থানগুলোতে নতুন নতুন কবর তৈরি হচ্ছে। নির্বাচনী সংঘর্ষ এখন ভিন্ন মাত্রায় রূপ নিয়েছে। 

গত বছরের এক সংঘর্ষের সময়ে শতাধিক ব্যক্তি নিহত হয়েছিল সেনাদের হাতে। 

সোনালীনিউজ/ঢাকা/আতা