বিমানবাহী রণতরি বানালো চীন

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: এপ্রিল ২৭, ২০১৭, ০৬:২৬ এএম
চীনের তৈরি প্রথম বিমাবাহী রণতরি

ঢাকা: কয়েকটি দেশের মধ্যে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে কোরিয় সাগরে ভেসে বেড়াচ্ছে সামরিক সাজোয়া যান। উত্তর ও দক্ষিন কোরিয়া, আমেরিকা, জাপান ও চীন এ সম্ভ্যাব্য যুদ্ধ নিয়ে প্রস্তুতি নিয়েছে। এই টান টান উত্তেজনার মধ্যে নতুন করে নিজের সামরিক শক্তি জাহির করেছে চীন।

সাগরে ভাসিয়েছে নিজের তৈরি প্রথম বিমানবাহী রণতরি। ২৬ এপ্রিল (বুধবার) রণতরিটি পানিতে নামালেও এখন পর্যন্ত এ তরিটির নাম প্রকাশ করেনি। 

চীনের গণমাধ্যমগুলো বলছে, এ নিয়ে দেশটির বিমানবাহী রণতরির সংখ্যা দুইটিতে দাঁড়াল। চীনের উত্তরপূর্বাঞ্চলীয় বন্দর দালিয়ানে এ রণতরি নির্মাণ করা হয়েছে। পানিতে পরীক্ষামূলক চলাচল এবং অস্ত্রসজ্জা শেষ হওয়ার পর বিমানবাহী রণতরিকে চীনা নৌবাহিনীর অন্তর্ভুক্ত করা হবে। কৃত্রিম উপগ্রহ থেকে এই রণতরিটির নেয়া ছবি, আলোকচিত্র এবং সংবাদ গত কয়েক মাস ধরে চীনা এবং চীনের বাইরের সংবাদ মাধ্যম প্রকাশ করেছে।

রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম শিনহুয়ার খবরে বলা হয়েছে, এর মাধ্যমে প্রমাণ হচ্ছে যে নিজস্ব প্রযুক্তিতে রণতরি নির্মাণের ক্ষেত্রে চীন ধাপে ধাপে এগিয়ে গেছে। 

রাষ্ট্রীয় টেলিভিশনে প্রচারিত ভিডিও ফুটেজে দেখা গেছে, লাল পতাকায় সজ্জিত রণতরিকে টাগবোট দিয়ে ঠেলে সাগরে নামানো হচ্ছে। দেশটির নৌবাহিনী এখন আরো সক্ষমতা অর্জন করলো বলে মনে করছেন চীনা নিরাপত্তা বিশ্লেষকরা।

সোনালীনিউজ/ঢাকা/আতা