নারীদের হামলায় পালিয়ে বাঁচলেন কাশ্মিরের মুখ্যমন্ত্রী

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: মে ১৭, ২০১৭, ০৫:১৮ পিএম
পুলিশি পাহারায় অনুষ্ঠানস্থল ত্যাগ করছেন মেহবুবা মুফতি

ঢাকা: নারীদের বিভিন্ন স্বনির্ভর গোষ্ঠীকে নিয়ে একটি কর্মশালার আয়োজন করে ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মির। সেখানে আগতদের বলা হয়নি যে, জম্মু-কাশ্মিরের মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। যখন মেহবুবা মুফতি অনুষ্ঠানস্থলে উপস্থিত হন, তখন বিক্ষোভে ফেটে পড়েন উপস্থিত নারীরা। এক পর্যায়ে গণ্ডগোল শুরু হলে মঞ্চ ছাড়তে বাধ্য হন মুখ্যমন্ত্রী। প্রাণ বাঁচাতে পুলিশি পাহারায় কোনো মতে সেখান থেকে চলে যান তিনি।

মঙ্গলবার (১৬) জম্মু-কাশ্মিরে ‘শের-ই-কাশ্মির আন্তর্জাতিক কনভেনশন সেন্টার’ (এসকেআইসিসি) এ ঘটনাটি ঘটে। এ সময় নিরাপত্তারক্ষীরা তাকে বিশেষ ঘেরাটোপের মধ্যে অন্যত্র সরিয়ে নিয়ে যায়।

 ওই অনুষ্ঠানে মুখ্যমন্ত্রীর আসার বিরোধিতা শুরু হলে লোকজনের মধ্যে হুড়োহুড়ি, আতঙ্ক এবং চরম বিশৃঙ্খলার সৃষ্টি হয়। এ সময় বেশ কিছু চেয়ার ভাঙচুর করা হয় এবং পানির বোতল ছোঁড়া হয়। অন্যদিকে, ভূমিকম্প হওয়ার গুজব রটানো হলে সেখান থেকে বেরিয়ে পড়ার জন্য তাড়াহুড়ার মধ্যে কমপক্ষে এক ডজন নারী আহত হন।  

অনুষ্ঠানে উপস্থিত ক্ষুব্ধ এক নারী অভিযোগ করে বলেন, আমাদের শোষণ করে রাজনৈতিকভাবে ব্যবহার করতে চাওয়া হয়েছিল। আমরা কীভাবে তা বরদাস্ত করতে পারি? আমাদের তরুণদের প্রত্যেকদিন মারপিট করা হচ্ছে। এদিন মুখ্যমন্ত্রী সেখানে পৌঁছাতেই অনুষ্ঠানস্থলের পিছনের দিকে বসে থাকা নারীরা তার বিরুদ্ধে স্লোগান দিয়ে বিক্ষোভে ফেটে পড়েন। এ সময় বিক্ষোভকারীরা “আমরা কী চাই? আজাদী” স্লোগানে উত্তাল হয়ে ওঠেন।  

ক্ষুব্ধ এক নারী বলেন, আমাদের সঙ্গে মিথ্যা বলা হয়েছিল। কর্মকর্তারা প্রশিক্ষণ দেয়ার নামে তাদের সঙ্গে প্রতারণা করেছেন। আমাদের বলা হয়নি যে মুখ্যমন্ত্রী এখানে আসবেন।

সোনালীনিউজ/ঢাকা/আতা