লন্ডনে হামলাকরী দুজনের নাম প্রকাশ

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুন ৬, ২০১৭, ১০:৫৪ এএম

ঢাকা: লন্ডনে শনিবার (৩ জুন) রাতে গাড়ি চাপা ও এলোপাথাড়ি ছুরি চালিয়ে সাত জনকে হত্যার ঘটনায় তিন হামলাকারীদের মধ্যে দুজনের নাম প্রকাশ করেছে ব্রিটেনের পুলিশ। এই দুজনের একজন মরক্কো ও লিবিয়ান বংশোদ্ভূত। পুলিশ বলছে হামলাকারীদের একজন ২৭ বছর বয়সী খুরাম বাট্। তিনি বিবাহিত ও এক সন্তানের বাবা ছিলেন।

ইসলামপন্থী উগ্রবাদীদের নিয়ে তৈরি একটি প্রামাণ্যচিত্রে তাকে দেখা গিয়েছিলো এবং পুলিশ তার সম্পর্কে আগেই জানতো। গত দু বছরে দুজন ব্যক্তি তার সম্পর্কে কর্তৃপক্ষকে সাবধান করেছিলেন।

অন্যজনের নাম রাশিদ রেদুয়ান। তার বয়স ছিল তিরিশ। শনাক্ত করা দুজনই পূর্ব লন্ডনের বার্কিং এলাকার বাসিন্দা ছিলেন। শনিবারের ঐ ঘটনায় তিন হামলাকারীই পুলিশের গুলিতে নিহত হন।

তার আগে তারা লন্ডন ব্রিজ ও বারো মার্কেট এলাকায় একটি গাড়ি নিয়ে পথচারীদের ওপর উঠিয়ে দেয় এবং পরে মানুষজনকে ছুরি দিয়ে এলোপাথাড়ি হামলা চালায়। এই ঘটনায় সাত জন নিহত হয়। আহত পঞ্চাশ জনের মধ্যে ১৮ জনের অবস্থা গুরুতর।

ওদিকে ব্রিটেনের ১৩০ জন ইমাম ও ধর্মীয় নেতা লন্ডন হামলাকারীদের জানাজা পরাতে অস্বীকৃতি জানিয়েছেন। মুসলিম কাউন্সিল অফ ব্রিটেন বলছে এটি একটি অভূতপূর্ব ঘটনা এবং তারা অন্যদেরও হামলাকারীদের জানাজা না পরানোর আহবান জানিয়েছেন।

এক বিবৃতিতে তারা বলেছেন এই সিদ্ধান্ত তারা নিয়েছেন কারণ তাদের মতে হামলাকারীরা যা করেছে তা কোনভাবেই ইসলামের শিক্ষার সাথে যায়না। সূত্র: বিবিসি।

সোনালীনিউজ/ঢাকা/এআই