বর ১৬ ও কনে ৭০ বছরের

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুলাই ৯, ২০১৭, ০৭:০৯ পিএম

ঢাকা: মাত্র ১৬ বছরের এক কিশোর ৭০ বছরের এক নারীকে বিয়ে করেছেন, তাও আবার প্রতিবেশিদের জিম্মি করে। তার এ প্রস্তাবে কেউ রাজি না হওয়ায় আত্মাহুতির হুমকিও দিয়েছিলেন তিনি। ফলে বাধ্য হয়ে গ্রামের লোকজন তাদের বিয়ে পড়িয়ে দেন। ঘটনাটি ঘটেছে ইন্দোনেশিয়ায়। 

গণমাধ্যমগুলো বলছে, আইন ও সামাজিক রীতি উপেক্ষা করে ইন্দোনেশিয়ায় ১৬ বছর বয়সী এক কিশোর ৭০ বছর বয়সী এক নারী বিবাহ বন্ধনে আবদ্ধ হয়েছেন। বিবিসি জানিয়েছে, অসম এই বিয়ের একটি ভিডিও অনলাইনে ছড়িয়ে পড়ার পর ঘটনাটি সবার নজর কাড়ে।

কিশোর সেলামতের বিয়ের বয়স না হলেও দক্ষিণ সুমাত্রার ওই গ্রামের অধিপতিরা জানিয়েছেন, সেলামত এবং সত্তোরোর্ধ নারী রোহাইয়া বারবার আত্মহত্যার হুমকি দিতে থাকায় বাধ্য হয়ে তারা বিয়ের অনুমতি দেন। ইন্দোনেশিয়ার আইন অনুযায়ী, বিয়ের জন্য মেয়ের বয়স অন্তত ১৬ আর ছেলেদের ১৯ হতে হবে। 

স্থানীয় গণমাধ্যমগুলো জানিয়েছে, সেলামত ম্যালেরিয়ায় আক্রান্ত থাকার সময় রোহাইয়া তার সেবা করেন; সেসময়ই দুজন ঘনিষ্ঠ হন। গ্রামটির প্রধান সিক অনি এক সংবাদমাধ্যমকে বলেন, ‘ব্যভিচারের পাপ এড়াতে’ তারা দুজনের বিয়ে দিয়েছেন। আইন অনুযায়ী ছেলে নাবালক হওয়ায় বিয়েটি ‘গোপনে দেওয়া হয়েছে’ বলেও জানান তিনি। 

সেলামতের বাবা কয়েক বছর আগে মারা যান, এরপর তার মা আবার বিয়ে করেন। রোহাইয়ার এটি তৃতীয় বিয়ে বলেও স্থানীয় গণমাধ্যমগুলো জানিয়েছে, আগের দুই ঘরে তার বেশ কয়েকটি ছেলেমেয়েও আছে।

সোনালীনিউজ/ঢাকা/আতা