মিয়ানমারের ওপর অস্ত্র নিষেধাজ্ঞার আহ্বান এইচআরডব্লিউ‍‍’র

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: সেপ্টেম্বর ১৮, ২০১৭, ০২:১৯ পিএম

ঢাকা : মিয়ানমারের সেনাবাহিনীর ওপর অবরোধ ও অস্ত্র নিষেধাজ্ঞা আরোপে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ। রোববার (১৭ সেপ্টেম্বর) সংস্থাটির পক্ষ থেকে এই আহ্বান জানানো হয়।

‘জাতিগত নিধন’ সংক্রান্ত প্রচারণা ও কার্যক্রম যেন বন্ধ করা যায় সেজন্য জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিল এবং এই ইস্যুর সঙ্গে সংশ্লিষ্ট দেশগুলোর মিয়ানমারের ওপর কঠোর অবরোধ ও অস্ত্র নিষেধাজ্ঞা আরোপ করা উচিত বলে সংস্থাটি বলছে।

মিয়ানমারের রাখাইন রাজ্যে গত ২৪ আগস্ট বেশ কয়েকটি পুলিশ ও সেনা ক্যাম্পে রোহিঙ্গা বিদ্রোহীদের দ্বারা হামলার ঘটনা ঘটে। এরপর থেকে জঙ্গি বিরোধী অভিযানের নামে রোহিঙ্গা নিধনে মাঠে নেমেছে দেশটির সেনাবাহিনী।

অভিযানের নামে এই পর্যন্ত ৫ সহস্রাধিক রোহিঙ্গাকে হত্যা করা হয়েছে। রাখাইনে রোহিঙ্গা অধ্যূষিত গ্রামগুলোয় অগ্নিসংযোগ ও লুটপাট করছে সেনাবাহিনী এবং রাখাইন সন্ত্রাসীরা। তাদের অত্যাচারের হাত থেকে বাঁচতে গত ৪ সপ্তাহে বাংলাদেশে পালিয়ে এসেছে ৪ লাখেরও বেশি রোহিঙ্গা। আশ্রয় নেয়া এসব রোহিঙ্গা জনগোষ্ঠীর মধ্যে অর্ধেকের বেশি শিশু রয়েছে বলে বিভিন্ন আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা জানিয়েছে।

এইচআরডব্লিউ’র ওয়েবসাইটে প্রকাশিত বিবৃতিতে বলা হয়, রোহিঙ্গাদের ওপর সহিংস আচরণের কারণে দেশটির সেনাবাহিনী বিশ্বব্যাপী নিন্দিত হচ্ছে। মিয়ানমার সেনাবাহিনীর ওপর এমন কঠোর নিষেধাজ্ঞা আরোপ করা প্রয়োজন, যাতে কোনোভাবেই মিয়ানমার তা উপেক্ষা করতে না পারে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দিতে বিশ্বনেতারা এই মুহূর্তে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে মিলিত হচ্ছেন। তাদের উচিত হবে মিয়ানমারে রোহিঙ্গা সঙ্কটের বিষয়টি অগ্রাধিকার ভিত্তিতে আলোচনা করা। এবং সেখানে চলতে থাকা হত্যাযজ্ঞ ও মানবিক সহায়তা প্রদানে সু চি সরকারের অসহযোগিতার নিন্দা করা।’

রোহিঙ্গা নিধনের অপরাধে মিয়ানমানের যেসব ব্যক্তি জড়িত তাদের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি ও সম্পদ জব্দ করতেও নিরাপত্তা পরিষদকে জরুরি ভিত্তিতে পদক্ষেপ নিতে এইচআরডব্লিউ আহ্বান জানায়।

এর আগে রাখাইন রাজ্যে মারাত্মক ঝুঁকিতে থাকা রোহিঙ্গা মুসলিমদের কাছে জরুরি ভিত্তিতে মানবিক সহায়তা পৌঁছে দেয়ার সুবিধা দিতে মিয়ানমার সরকারের ওপর জাতিসংঘ, বহুজাতিক সংগঠন ও বিভিন্ন প্রভাবশালী দেশকে তীব্র চাপ দেয়ার আহ্বান জানিয়েছিল হিউম্যান রাইটস ওয়াচ।

ওই সময় বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের সহায়তা বৃদ্ধির জন্যও জাতিসংঘসহ দাতা সংস্থাগুলোর প্রতি এইচআরডব্লিউ আহ্বান জানায়। সেই সঙ্গে এই ইস্যুতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদকে জরুরি ভিত্তিতে বৈঠক ডাকারও আহ্বান জানায় সংস্থাটি।

এরই মধ্যে অবশ্য রোহিঙ্গা নিধনের ঘটনায় ইউরোপীয় ইউনিয়নের পার্লামেন্টে মিয়ানমারের ওপর অবরোধ আরোপের প্রস্তাব গ্রহণ করা হয়েছে।

সোনালীনিউজ/এমটিআই