জনসমক্ষে বক্তৃতা দিলেন মুগাবে

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: নভেম্বর ১৭, ২০১৭, ১০:৩৭ পিএম

ঢাকা: জিম্বাবুয়ের নিয়ন্ত্রণ ক্ষমতা সেনাবাহিনীর হাতে যাওয়ার পরে গৃহবন্দি হওয়া প্রেসিডেন্ট রবার্ট মুগাবে দুই দিন পর জনসমক্ষে এসে এক সমাবর্তন অনুষ্ঠানে বক্তৃতা দিলেন।

আন্তর্জাতিক গণমাধ্যম রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, শুক্রবার (১৭ নভেম্বর) দেশটির একটি বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে যোগ দেন গৃহবন্দি হওয়া প্রেসিডেন্ট রবার্ট মুগাবে।

এর আগে মঙ্গলবার (১৪ নভেম্বর) মধ্যরাতে জিম্বাবুয়ের নিয়ন্ত্রণ নেয় সেদেশের সেনাবাহিনী। এর পর এটাই মুগাবের প্রথম জনসমক্ষে আসা।

মুগাবে অনুষ্ঠানের উদ্বোধন ঘোষণা করলে উপস্থিত অতিথিরা উলুধ্বনি দিয়ে ৩৭ বছর ধরে ক্ষমতায় থাকা প্রেসিডেন্টকে স্বাগত জানায়। অবশ্য এসময় মুগাবের স্ত্রী গ্রেস বা শিক্ষামন্ত্রী জোনাথন ময়োর কাউকেই অনুষ্ঠানে দেখা যায়নি।

এর আগে সেনাবাহিনীর পক্ষ থেকে বলা হয়েছিল, তারা প্রেসিডেন্টের মুগাবের সঙ্গে আলোচনা করছেন। শিগগিরই এ ব্যাপারে সবাইকে জানানো হবে।

গত ১৪ নভেম্বর সেনাবাহিনী দেশটির নিয়ন্ত্রণ নেয়ার পর প্রেসিডেন্ট মুগাবেকে গৃহবন্দি করা হয় বলে জানিয়েছিল দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট জ্যাকব জুমার কার্যালয়।

সম্প্রতি মুগাবের উত্তরসূরি নির্বাচন নিয়ে কয়েক সপ্তাহের উত্তেজনা ও রাজনৈতিক টানাপোড়েন চলছিল দেশটিতে। এর মধ্যেই গত ১৪ নভেম্বর রাতে রাষ্ট্রীয় টেলিভিশন স্টেশন জেডবিসির নিয়ন্ত্রণ নেয় জিম্বাবুয়ের সেনা সদস্যরা।

১৯৮০ সালে যুক্তরাজ্যের কাছ থেকে স্বাধীনতা লাভের পর থেকে জিম্বাবুয়ের রাজনৈতিক দৃশ্যপট নিয়ন্ত্রণ করে আসছিলেন মুগাবে। কিন্তু গত সপ্তাহে তিনি ভাইস প্রেসিডেন্ট এমারসন নানগাগওয়াকে বরখাস্ত করলে সঙ্কটের সূচনা হয়।

সোনালীনিউজ/এমএইচএম