উড্ডয়নের কিছুক্ষণ পরেই বিমানযাত্রীদের নাক-কান দিয়ে রক্ত

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: সেপ্টেম্বর ২০, ২০১৮, ০৭:৩৩ পিএম

ঢাকা: ভারতের একটি বিমানে এয়ার প্রেশার বা বায়ুর চাপ নিয়ন্ত্রণের সুইচ অন না করাই উড্ডয়নের কিছুক্ষণের মধ্যেই অনেক যাত্রীদের কান ও নাক দিয়ে রক্ত বের হওয়ার ঘটনা ঘটেছে।

বৃহস্পতিবার (২০ সেপ্টেম্বর) সকাল ৫টা ৫৫ মিনিটে ১৬৬ জন যাত্রী নিয়ে মুম্বাই বিমানবন্দর থেকে জয়পুরের উদ্দেশে টেকঅফ করা জেট এয়ারওয়েজের ৯ডব্লিউ ৬৯৭ নামের বিমানে ঘটনাটি ঘটে। খবর আনন্দবাজার।

প্রথমে যাত্রীদের কানে ও নাকে চাপ পড়তে শুরু করে। এরপর তাদের নাক ও কান দিয়ে রক্ত বের হতে দেখা যায়। অনেকেই অক্সিজেন মাস্ক নেয়। তখন পাইলটরা বুঝতে পারেন, বিমানের এয়ার প্রেশার বা বায়ুর চাপ নিয়ন্ত্রণের সুইচ অন করা হয়নি।

এয়ার ট্রাফিক কন্ট্রোলে যোগাযোগ করে কিছুক্ষণের মধ্যেই মুম্বাই বিমানবন্দরে জরুরি অবতরণ করে বিমানটি। যাত্রীদের নামিয়ে বিমানবন্দরেই প্রাথমিক চিকিৎসা দেয়া হয়। চিকিৎসকরা জানান, কমপক্ষে ৩০ জনের নাক বা কান দিয়ে রক্ত বের হয়েছে। অনেকেই মাথাব্যথায় ছটফট করছিলেন।

বিমানটির এক যাত্রী তখনকার একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করেন। এতে দেখা যাচ্ছে, সব যাত্রীই অক্সিজেন মাস্ক পরে আছেন। সবাই আতঙ্কিত। চূড়ান্ত দায়িত্বজ্ঞানহীনতা ও কর্তব্যে গাফিলতির অভিযোগ তুলে সোশ্যাল মিডিয়ায় সরব হয়েছেন অনেকেই।

ডিরেক্টর জেনারেল অব সিভিল এভিয়েশন (ডিজিসিএ) জানিয়েছে, এয়ারক্র্যাফট অ্যাকসিডেন্ট ইনভেস্টিগেশন ব্যুরো তদন্ত শুরু করেছে। প্রাথমিক তদন্তে উঠে এসেছে, দায়িত্বে থাকা কেবিন ক্রু সুইচটি অন করতে ভুলে যান। তাই বিমানের ভেতরে বায়ুর চাপ নিয়ন্ত্রিত থাকায় রক্তপাত ও শ্বাসকষ্টের সমস্যা হয় যাত্রীদের।

দায়িত্বে থাকা কর্মীকে সরানো হয়েছে বলেও জানানো হয়েছে।

এই বিষয়ে জেট এয়ারওয়েজের এক মুখপাত্র জানান, বিমানটি নিরাপদেই অবতরণ করে। কয়েকজন যাত্রীর কানে ব্যথা, নাকে রক্তপাত হওয়ায় তাদের প্রাথমিক চিকিৎসা করানো হয়। যাত্রীদের জন্য বিকল্প ফ্লাইটের ব্যবস্থা করা হয়েছে।

কিন্তু এর জন্য কী ব্যবস্থা নেয়া হয়েছে বা হবে- এই বিষয়ে কিছুই জানাননি তিনি।

সোনালীনিউজ/এমএইচএম