ইরানে সামরিক কুচকাওয়াজে হামলায় বহু হতাহতের শঙ্কা

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: সেপ্টেম্বর ২২, ২০১৮, ০২:৫১ পিএম

ঢাকা : ইরানের দক্ষিণপশ্চিমাঞ্চলীয় প্রদেশ খুজিস্তানে সামরিক কুচকাওয়াজে এক হামলায় আট সেনা নিহত হয়েছেন। শনিবার (২২ সেপ্টেম্বর) প্রদেশটির ডেপুটি গভর্নর আলি হোসেই হোসেনজাদেহ এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, আট থেকে ৯ সেনা শহীদ হয়েছেন। আহত হয়েছেন ২০জনের বেশি। আহতদের অবস্থাও আশঙ্কাজনক। সংবাদ সংস্থা ইরনা জানায়, দুই অস্ত্রধারী এ হামলা চালিয়েছেন। আহতদের মধ্যে একনারী ও শিশুও রয়েছে।

দেশটির আধা সরকারি ফারস নিউজ জানায়, বিপুল দর্শকদের ভিড়ে দুই ব্যক্তি এলোপাতাড়ি গুলি চালায়। পরে উচ্চপদস্থ কর্মকর্তাদের দিকে হামলার চেষ্টা চালালে নিরাপত্তা বাহিনীর গুলিতে তারা নিহত হন।

ইরানের অভিজাত বিপ্লবী গার্ড বাহিনীর ঘনিষ্ঠ ফারস নিউজ জানায়, মোটরসাইকেলযোগে খাকি পোশাক পরা দুই ব্যক্তি এসে হামলা চালায়।

ইরাক-ইরান যুদ্ধের শুরুর দিনটির এ স্মরণে দেশটির বিভিন্ন শহরে এ কুচকাওয়াজ হচ্ছিল। ১৯৮০ সালে শুরু হয়ে পরবর্তী আট বছর প্রতিবেশী দেশদুটির মধ্যে এ যুদ্ধ চলে।

ইরাকের নৃতাত্ত্বিক কুর্দিশ অঞ্চল বরবার সামরিক টহলে কুরিশ বিদ্রোহীদের হামলা নিয়মিতই ঘটছে। তবে একটি বড় শহরে সামরিক কুচকাওয়াজকে লক্ষ্যবস্তু করে হামলা বিরল ঘটনা বলেই মনে করছেন বিশ্লেষকরা।

ইরাক সীমান্ত বরাবর প্রদেশ খুজিস্থানে নৃতাত্ত্বিক আরব বসবাস করেন, যাদের অধিকাংশই সুন্নি মুসলমান। সাদ্দাম হোসেনের ইরাকের বিরুদ্ধে ইরানের যুদ্ধে এটি ছিল অন্যতম সংঘাতস্থল।

২০১৭ সালের ৭ জুন রাজধানী তেহরানের পার্লামেন্ট ভবনে ও দেশটির বিপ্লবী নেতা আয়াতুল্লাহ রুহুল্লা খোমিনির মাজারে হামলায় অন্তত ১৭জন নিহত ও বহু লোক আহত হয়েছিলেন।

পাশ্চাত্যের উদ্বেগ সত্ত্বেও ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি দেশের দূরপাল্লার ক্ষেপণাস্ত্র সক্ষমতা বাড়ানোর প্রতিশ্রুতি দিয়েছেন। তিনি বলেন, আমরা কখনোই নিজেদের প্রতিরক্ষা সক্ষমতা হ্রাস করব না। দিনে দিনে তা আরও বৃদ্ধি করতে হবে।

বার্তা সংস্থা তাসনিম জানিয়েছে, সন্ত্রাসীরা প্যারেড প্রাঙ্গনে ঢুকতে না পেরে দূর থেকে গুলি চালায়। এর ফলে হতাহতের এ ঘটনা ঘটে। কুচকাওয়াজ অনুষ্ঠানের জন্য স্থাপিত মঞ্চ লক্ষ্য করেও তারা গুলি চালিয়েছে। হামলার পর সন্ত্রাসীরা পালিয়ে গেছে। তবে তাদের গ্রেপ্তারে অভিযান চলছে।

গণমাধ্যমগুলো জানিয়েছে, শনিবার (২২ সেপ্টেম্বর) যেখানে কুচকাওয়াজ হচ্ছিল তার কাছের একটি পার্ক থেকে গুলি চালানো হয়। ওই বন্দুকধারীদের পরনে ছিল সেনাবাহিনীর পোশাক। প্রায় ১০ মিনিট ধরে গুলি চালায় তারা।

সেখান থেকে পাওয়া ভিডিও ও ছবিতে দেখা যায়, ঘটনাস্থল থেকে সরিয়ে নেওয়া হচ্ছে আহত সেনা সদস্যদের। দেশের বিভিন্ন স্থানে আয়োজিত এই কুচকাওয়াজের মাধ্যমে ১৯৮০-৮৮ সালের ইরান যুদ্ধের বার্ষিকী পালন করা হচ্ছে।

১৯৮০ সালের সেপ্টেম্বর মাঝে ইরাক ও ইরানের মধ্যে যুদ্ধ শুরু হয়। পরে জাতিসংঘের মধ্যস্থতায় ১৯৮৮ সালের আগস্ট মাসে অবসার ঘটে দীর্ঘ এই যুদ্ধের। শিয়া মতাদর্শের ইরানের জনগণের কাছে ওই যুদ্ধ পবিত্র প্রতিরোধ হিসেবে পরিচিত।

সোনালীনিউজ/এমটিআই