বিধ্বস্ত বিমানের কেউ বেঁচে নেই, পাইলট ভারতীয় (ভিডিও)

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: অক্টোবর ২৯, ২০১৮, ০৭:৪৮ পিএম

ঢাকা : ইন্দোনেশিয়ার জাভা সাগরে বিধ্বস্ত হওয়া লায়ন এয়ারের জেটি৬১০ ফ্লাইটে থাকা ব্যক্তিদের কেউ বেঁচে নেই বলে জানিয়েছেন অনুসন্ধান ও উদ্ধার সংস্থার এক কর্মকর্তা।

সোমবার (২৯ অক্টোবর) প্রকাশিত এক প্রতিবেদনে একথা জানিয়েছে দেশটির গণমাধ্যম দ্য জাকার্তা গ্লোব।

সংস্থাটির অপারেশনাল ডিরেক্টর বামবাং সুরিয়ো বলেন, বিধ্বস্ত বিমানের প্রধান ধ্বংসাবশেষটি খুঁজে বের করা দরকার আমাদের। এ পর্যন্ত মৃতদেহের যেসব অংশ পাওয়া গেছে তার ওপর ভিত্তিতেই বলছি বিমানের কেউ বেঁচে নেই।

এর আগে সংস্থাটির মুখপাত্র ইউসুফ লতিফ জানিয়েছিলেন, বিমানটি ৩০ থেকে ৪০ মিটার পানির গভীরে তলিয়ে গেছে। আমরা এখনও বিমানের ধ্বংসাবশেষ খোঁজার চেষ্টা করছি।

এদিন বিমানটি স্থানীয় সময় সকাল ৬টা ২০মিনিটে জাকার্তা থেকে পাংকাল পিনাংয়ের দিপাতি আমির বিমানবন্দরের উদ্দেশে উড্ডয়ন করে। কিন্তু কর্তৃপক্ষ জানায়, উড্ডয়নের মাত্র ১৩ মিনিট পরই বিমানটির সঙ্গে তাদের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।

পাংকাল পিনাংয়ের অনুসন্ধান ও উদ্ধার অফিসের প্রধান দানাং প্রিয়ানদোকো জানান, বিমানটির পাইলট জাকার্তার সোয়েকারনো-হাত্তা বিমানবন্দরে ফেরার অনুমতি চেয়েছিলেন।

ইন্দোনেশিয়ার দুর্যোগ সংস্থার প্রধান সুতোপো পুরও নুগরোহো টুইটারে কিছু ছবি পোস্ট করে লেখেন, বিমানের ধ্বংসাবশেষ ও যাত্রীদের জিনিসপত্র সাগরে ভাসছিল। এছাড়া তার পোস্ট করা একটি ভিডিওতে দেখা যায়, বিমানের ধ্বংসাবশেষ ও তেল পানিতে ভাসছে।

দেশটির সংবাদ সংস্থা আনতারা নিউজ জানায়, বিমানটিতে মোট ১৮৯ জন ছিলেন। তাদের মধ্যে ১৭৮ জন প্রাপ্তবয়স্ক যাত্রী, ৩টি শিশু, ৬ জন ক্রু সদস্য এবং ২ জন পাইলট।

ইন্দোনেশিয়ার বিধ্বস্ত বিমানের পাইলট ভারতীয় : ইন্দোনেশিয়ায় দুর্ঘটনাগ্রস্ত লায়ন এয়ারের বোয়িং ৭৩৭ ম্যাক্স পাইলট ছিলেন একজন ভারতীয়। যার নাম ভব্য সুনেজা। ৩১ বছর বয়সী ওই পাইলট দিল্লির অধিবাসী বলে জানা গেছে। সূত্র: জি নিউজ

লায়ন এয়ারের মুখপাত্র জানিয়েছেন, পাইলট ভব্য সুনাজা গত ৭ বছর ধরে লায়ন এয়ারের সঙ্গে যুক্ত ছিলেন।

তিনি আরও জানিয়েছেন, ৬ হাজার ঘণ্টা বিমান ওড়ানোর অভিজ্ঞতা রয়েছে ভব্য সুনাজার। এছাড়াও বিধ্বস্ত বিমানটি (বোয়িং ৭৩৭ ম্যাক্স) ওড়ানোর বিশেষ প্রশিক্ষণ ছিল তার। দুর্ঘটনাকবলিত বোয়িং ৭৩৭ ম্যাক্স বিমানটি চলতি বছরের আগস্টে প্রথম আকাশে ওড়া শুরু করে বলে জানা গেছে।

ইতিমধ্যে দুর্ঘটনার কারণ অনুসন্ধানে নেমেছে ইন্দোনেশিয় সরকার। তবে কী কারণে দুর্ঘটনা ঘটল তার কূলকিনারা করতে পারছেন না বিশেষজ্ঞরা।

দেশটির অনুসন্ধান ও উদ্ধার বিভাগের মুখপাত্র ইউসুফ লতিফ গণমাধ্যমকে জানিয়েছেন, বিধ্বস্ত বিমান যাত্রীদের ভাগ্যে কী ঘটেছে তা এখন পর্যন্ত জানা যায়নি। খবর দ্য গার্ডিয়ানের।

স্থানীয় সময় সোমবার সকাল ৬টা ২০ মিনিটে জাকার্তা থেকে উড্ডয়ন করা ৭৩৭ বোয়িং বিমানটি এক ঘণ্টা পর ৭টা ২০ মিনিটে পাংকাল মিনাং বিমানবন্দরে অবতরণের কথা ছিল।

কিন্তু উড্ডয়নের ১৩ মিনিট পর থেকে এটির সঙ্গে নিয়ন্ত্রণ কক্ষের যোগাযোগ বন্ধ হয়ে যায়। এর পরই এটি জাকার্তা উপকূলে বিধ্বস্ত হয়। বিমানটিতে ১৮৯ জন যাত্রী ছিলেন। তাদের প্রত্যেকেরই মৃত্যু হয়েছে বলে মনে করা হচ্ছে।

দুর্ঘটনাস্থলে তল্লাশি চালাচ্ছে ইন্দোনেশিয় কর্তৃপক্ষ:

বিধ্বস্ত বিমান নিয়ে ভারতীয় সংবাদ মাধ্যম এবিপি নিউজের খবর:

সোনালীনিউজ/এমটিআই