জরুরি অবস্থা জারি করছেন ট্রাম্প!

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জানুয়ারি ২৫, ২০১৯, ০৩:০০ পিএম

ঢাকা : মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণ নিয়ে মার্কিন সরকারের অচলাবস্থা দ্বিতীয় মাসেও চলমান রয়েছে। ডেমোক্রেটদের নেতৃত্বাধীন কংগ্রেসের বিরোধিতায় চাহিদানুযায়ী সাড়ে ৬শ’ কোটি ডলার অর্থ বরাদ্দ না পাওয়ায় জরুরি অবস্থা জারি করে দেয়াল নির্মাণ করার প্রস্তুতি নেওয়া হচ্ছে। হোয়াইট হাউজের অভ্যন্তরীণ কিছু নথি ঘেঁটে এ তথ্য জানা গেছে। খবর সিএনএনের।

মেক্সিকো সীমান্তে অবৈধ অভিবাসনপ্রত্যাশীদের অনুপ্রবেশ ঠেকাতে দেয়াল নির্মাণে প্রয়োজনে জরুরি অবস্থা ঘোষণা করা হবে বলে গত মাসেই হুমকি দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

পরে সিদ্ধান্ত থেকে সরে আসার কথা জানালেও জরুরি অবস্থা জারি করা নিয়ে খসড়া প্রস্তুত করা হচ্ছে, যা দেয়াল নির্মাণে ৭শ’ কোটি ডলার নিশ্চিত করবে বলে জানা গেছে।

হোয়াইট হাউজ ও কংগ্রেস দেয়াল নির্মাণে একটি চুক্তিতে পৌঁছাতে চেষ্টা করছে। তাই এখন পর্যন্ত নির্দেশনা জারি করে মার্কিন সামরিক বাহিনীকে সীমান্তে দেয়াল নির্মাণের নির্দেশনা দেয়া হয়নি। এমনকি পরিকল্পনা থেকেও পুরোপুরি সরে আসেনি ট্রাম্প প্রশাসন। এখন সংকট কাটাতে দেয়াল নির্মাণে বিকল্প পরিকল্পনা নিয়ে ভাবা হচ্ছে, যদিও ইতোমধ্যেই এ বিষয়ে মতভেদ দেখা দিয়েছে ট্রাম্পের উপদেষ্টাদের মধ্যে।

‘আমি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জাতীয় জরুরি অবস্থা আইন (৫০ইউএসসি ১৬০১) ও সাংবিধানিক ক্ষমতা ব্যবহার করে দক্ষিণাঞ্চলীয় মার্কিন সীমান্তে দেয়াল নির্মাণে জরুরি অবস্থা ঘোষণা করলাম।’ হোয়াইট হাউজের খসড়ায় এ কথাটি অন্তর্ভুক্ত করা হয়েছে বলে ওই নথিপত্র থেকে জানা গেছে।

সোনালীনিউজ/এমটিআই