যুবরাজ সালমান ‘পুরাই গুণ্ডা’!

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: মার্চ ৭, ২০১৯, ০৯:২৯ পিএম

ঢাকা : সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান ‘পুরোপুরি গুণ্ডা’ হয়ে গেছেন বলে মন্তব্য করেছেন মার্কিন আইনপ্রণেতারা।

বুধবার (৬ মার্চ) মার্কিন সিনেটের ফরেন রিলেশন্স কমিটির এক শুনানিতে সিনেটররা সৌদি যুবরাজকে নিয়ে এমন বিস্ফোরক মন্তব্য করেন।

আল জাজিরার প্রতিবেদনে বলা, সৌদি আরবে রাষ্ট্রদূত হিসেবে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মনোনীত প্রার্থীর পদ নিশ্চিতকরণে সিনেটের ফরেন রিলেশন্স কমিটিতে শুনানি হয়।

মানবাধিকার ও অন্যান্য অপব্যবহারের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেওয়ার চ্যালেঞ্জ নিয়ে জেনারেল জন আবিজাইদকে (অব.) সৌদি আরবে মার্কিন রাষ্ট্রদূত হিসেবে মনোনীত করেছেন প্রেসিডেন্ট ট্রাম্প। তার এই মনোনয়ন নিশ্চিত করার লক্ষ্যে শুনানি হয়।

শুনানিতে যুক্তরাষ্ট্র ও সৌদি আরবের মধ্যকার জোরালো সম্পর্কের পক্ষে সাফাই করেন জন। তবে শুনানিতে মার্কিন আইনপ্রণেতারা সৌদি আরবের বিরুদ্ধে নানান অভিযোগ তোলেন। এ সময় তারা সৌদি যুবরাজের সমালোচনা করেন।

অন্যদিকে মার্কিন সিনেটের ফরেন রিলেশন্স কমিটির চেয়ারম্যান ও রিপাবলিকান নেতা জিম রিশ সতর্ক করে বলেছেন, যেহেতু কৌশলগতভাবে সৌদি আরব যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ মৈত্রী, তাই মৈত্রিতায় আমেরিকার মূল্যবোধের সঙ্গে মিল থাকতে হবে। সৌদি আরব যেসব কাজ করছে, তা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়।

রিপাবলিকান সিনেটর মার্কো রুবিও বলেন, মোহাম্মদ বিন সালমান ‘পুরোপুরি গুন্ডা’ বনে গেছেন। অপর সিনেটর রন জনসনও একই কথা বলেন।

বেশ কয়েকজন নারী অধিকার কর্মীসহ ইয়েমেনের গৃহযুদ্ধে সৌদি আরবের ভূমিকা, আগ্রাসী কূটনীতি, সমালোচকদের জেল এবং নির্যাতনের নিন্দা করেন তারা।

সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডের বিষয়ে প্রশাসনের কর্মকর্তাদের বিফ্রিংয়ের দুইদিন পর আবিজাইদের বিষয়ে এ গণশুনানি অনুষ্ঠিত হয়। মার্কিন এসব সিনেটররা বলেন, তারা বিশ্বাস করেন সৌদি ক্রাউন প্রিন্স খাশোগিকে হত্যা করতে নির্দেশ দিয়েছিলেন।

সোনালীনিউজ/এমটিআই