ক্রিমিয়ায় পরমাণু অস্ত্রবাহী বিমান মোতায়েন করছে রাশিয়া

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: মার্চ ১৯, ২০১৯, ০১:৫৫ পিএম

ঢাকা : ক্রিমিয়া উপদ্বীপে পরমাণু অস্ত্র বহনে সক্ষম বিমান মোতায়েনের সিদ্ধান্ত নিয়েছে রাশিয়া। রুমানিয়ায় ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েনের পাল্টা পদক্ষেপ হিসেবে এ সিদ্ধান্ত নেয় রাশিয়া। এতে আবারও চরম উদ্বিগ্ন হয়ে পড়েছে যুক্তরাষ্ট্র।

রুশ সংবাদ সংস্থা রিয়া নিউজ এজেন্সি সোমবার এ তথ্য জানায়।

রুশ পার্লামেন্টের উচ্চকক্ষের প্রতিরক্ষা ও নিরাপত্তা বিষয়ক কমিটির সভাপতি ভিক্টর বোন্দারেভ জানান, ক্রিমিয়ার ভারদিস্কোই বিমান ঘাঁটিতে তোপোলেভ টিইউ-২২এম৩ বোমারু বিমান মোতায়েন করা হবে।

এক অনুষ্ঠানে ভিক্টর বলেন, রুমানিয়ায় মার্কিন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন রাশিয়ার জন্য একটি বড় ধরনের চ্যালেঞ্জ। এ চ্যালেঞ্জের মোকাবিলার জন্যই রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় ক্রিমিয়ায় পরমাণু অস্ত্রবাহী বোমারু বিমান মোতায়েনের পদক্ষেপ নিয়েছে। তিনি প্রত্যাশা করেন, রাশিয়ার এ পদক্ষেপের ফলে এ অঞ্চলে শক্তির ভারসাম্যে আমূল পরিবর্তন আসবে।

ক্রিমিয়ায় মোতায়েন হতে যাওয়া এসব বিমানের ব্যাপারে তিনি বলেন, কৌশলগত এসব বোমারু বিমান ইউরোপের যে কোনো স্থানে থাকা আকাশ ও ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ধ্বংস করে দিতে সক্ষম।

২০১৪ সালে ইউক্রেনের কাছ থেকে ক্রিমিয়া দখল করে নেয় রাশিয়া। তখন থেকেই দুই দেশের মাঝে উত্তেজনা বিরাজ করছিল। উত্তেজনার মধ্যেই গত বছরের ডিসেম্বরে ক্রিমিয়ায় রুশ যুদ্ধবিমান মোতায়েন করে রাশিয়া। সর্বশেষ পদক্ষেপ হিসেবে অঞ্চলটিতে পরমাণু অস্ত্রবাহী বোমারু বিমান মোতায়েনের সিদ্ধান্ত নেয় মস্কো।

সোনালীনিউজ/এমটিআই