মার্কিন সেনাবাহিনীকে আইএসের সঙ্গে তালিকাভুক্ত করা হবে!

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: এপ্রিল ৭, ২০১৯, ০২:২০ পিএম

ঢাকা : ইরানের ইসলামী বিপ্লবী গার্ড বাহিনীকে সন্ত্রাসী সংগঠন হিসেবে যুক্তরাষ্ট্রের আখ্যা দেয়ার আভাসে যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীকেও সন্ত্রাসী তালিকাভুক্ত করার ঘোষণা দিয়েছে ইরান।

দেশটির পার্লামেন্টের জাতীয় নিরাপত্তা কমিটির প্রধান হাশমতুল্লাহ ফালাহতপিশেহ এ ঘোষণা দিয়ে বলেন, ‘রিভ্যলুশনারি গার্ডসকে যদি আমেরিকা সন্ত্রাসী তালিকাভুক্ত করে, আমরাও দেশটির সেনাবাহিনীকে ইসলামিক স্টেটের (আইএস) পর সন্ত্রাসী কালো তালিকাভুক্ত করব।’

এর আগে মার্কিন তিন কর্মকর্তার বরাত দিয়ে রয়টার্স জানায়, সোমবারের মধ্যে ইরানের ওই এলিট ফোর্সকে সন্ত্রাসী সংগঠন হিসেবে ঘোষণা করবে মার্কিন স্টেট ডিপার্টমেন্ট।

এ খবর প্রকাশের কয়েক ঘণ্টার মধ্যে এমন প্রতিক্রিয়া জানালেন ইরানের পার্লামেন্টের জাতীয় নিরাপত্তা কমিটির প্রধান।

তিনি বলেন, যুক্তরাষ্ট্র যদি ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনীকে (আইআরজিসি) সন্ত্রাসী সংগঠন হিসেবে আখ্যা দেয়, তাহলে তেহরানও পাল্টা পদক্ষেপ নেবে।

ওয়াশিংটন এই প্রথম অন্য কোনো দেশের সেনাবাহিনীর বিরুদ্ধে এ ধরনের ব্যবস্থা নিচ্ছে বলে রয়টার্সের প্রতিবেদনে উল্লেখ করা হয়।

সমালোচকরা হুশিয়ারি করে বলেন, বিদেশে বৈরী সরকারও মার্কিন সেনাবাহিনী ও গোয়েন্দা সংস্থার বিরুদ্ধে একই পদক্ষেপ নিতে পারে। তবে বহু বছর থেকে এ ধরনের সিদ্ধান্তের কথা গুজব হিসেবেই শোনা গিয়েছিল।

মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রধান কার্যালয় পেন্টাগন এ বিষয়ে কোনো মন্তব্য না করে পররাষ্ট্র মন্ত্রণালয়ে যোগাযোগ করতে বলেছে।

তেহরানের প্রতি ট্রাম্প প্রশাসনের কঠোর মনোভাবের অংশ হিসেবে মার্কিন পররাষ্ট্র নীতিতে পরিবর্তন আনতে সুপারিশ করছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও।

ইরানের সঙ্গে ২০১৫ সালে করা বহুপক্ষীয় পরমাণু চুক্তি থেকে সরে আসার ঘোষণা দিয়ে নতুন করে নিষেধাজ্ঞা আরোপের বছরপূর্তিতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই ঘোষণা দিতে পারেন।

পরমাণু চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার পর তেহরানের ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেন ট্রাম্প। ইরানের অর্থনীতে যার ব্যাপক প্রভাব পড়েছে বলে মনে করা হচ্ছে। যুক্তরাষ্ট্র এরই মধ্যে ইরানের ইসলামিক রিভ্যলুশেন গার্ড কর্পসের (আইআরজিসি) কিছু প্রতিষ্ঠান ও কর্মকর্তাকে কালো তালিকাভুক্ত করেছে। তবে এই প্রথম পুরো বাহিনীর বিরুদ্ধে ব্যবস্থা নিতে যাচ্ছে।

ইসলামি বিপ্লবী গার্ড বাহিনীকে (আইআরজিসি) সন্ত্রাসী সংগঠন ঘোষণা করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র বলে প্রথম খবরটি প্রকাশ করে ওয়াল স্ট্রিট জার্নাল।

এর আগে আইআরজিসি সম্পর্কিত কয়েক ডজন প্রতিষ্ঠান ও ব্যক্তিকে কালোতালিকাভুক্ত করে যুক্তরাষ্ট্র। ২০০৭ সালে আল কুদস ফোর্সের বিরুদ্ধে সন্ত্রাসবাদকে সমর্থনের অভিযোগ তোলে মার্কিন অর্থ মন্ত্রণালয়।

তবে যুক্তরাষ্ট্র এমন কোনো ঘোষণা দিলে কঠোর জবাব দেয়ার হুমকি দিয়েছে ইরান।

সোনালীনিউজ/এমটিআই