কালা ভুনার সহজ রেসিপি

  • লাইফস্টাইল ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: আগস্ট ৬, ২০২০, ১০:২১ পিএম

ঢাকা: চলছে কোরবানির ইদ। আর কোরবানির ঈদ মানেই মাংসের নানান পদ। এরমধ্যে গরুর কালা ভুনা খুবই জনপ্রিয় এবং সবার পছন্দের। তাই সহজেই কালা ভুনা রান্না করার একটি রেসিপি দেয়া হল।

উপকরণ: ২ কেজি হাড় ছাড়া গরুর মাংস, ১/২ চামচ বা মরিচ গুড়া ও ১ চামচ হলুদ গুড়া, ১/২ চামচ জিরার গুড়া ও ১/২ চামচ ধনিয়া গুড়া, ১ চামচ পেঁয়াজ বাটা ও ২ চামচ রসুন বাটা, ১/২ চামচ আদা বাটা, সামান্য গরম মশলা (দারুচিনি, এলাচি) ১/২ কাপ পেঁয়াজ কুঁচি, কয়েকটা কাঁচা মরিচ, পরিমাণ মতো লবণ ও সরিষার তেল।

প্রস্তুত প্রণালী: প্রথমে মাংসগুলো ধুয়ে তাতে সয়াসস, মরিচ, হলুদের গুঁড়া, আদা-রসুন বাটা, দই, গোল মরিচের গুঁড়া, জয়ফল গুঁড়া, পেস্তাবাদাম মাখিয়ে ম্যারিনেট করার জন্য এক ঘণ্টা রেখে দিন।

এবার একটা কড়াইয়ে তেল দিয়ে তাতে গোটা মসলাগুলোর অর্ধেকটা দিন। এখন তেলে পেঁয়াজ কুচি দিয়ে কিছুক্ষণ ভাজুন। এরপর কড়াইয়ে ম্যারিনেট করা মাংসগুলো দিয়ে তাতে লবণ আর পরিমাণ মতো পানি দিন। মাঝারি তাপে আধ ঘণ্টা ধরে মাংসগুলো রান্না করুন।

এবার আরেকটা কড়াইয়ে তেল দিয়ে গোটা মসলার বাকীগুলো দিন। এখন এতে রান্না করা মাংসগুলো ঢেলে নাড়তে থাকুন। ভাজা জিরা এবং গরম মসলার গুঁড়া যোগ করুন। এবার মাংসে কাঁচা মরিচ, গোল করা করে কাঁটা পেঁয়াজ দিয়ে নাড়াচাড়া করুন। মাংস ভালো করে ভাজা ভাজা হয়ে এলে নামিয়ে পেঁয়াজের বেরেস্তা দিয়ে পরিবেশন করুন।

সোনালীনিউজ/এইচএন