ভাদ্র মাসের সুস্বাদু তালের বড়া

  • লাইফস্টাইল ডেস্ক  | সোনালী নিউজ
  • প্রকাশিত: আগস্ট ২৫, ২০১৬, ০৫:৪০ পিএম

কথায় বলে ভাদ্র মাসে তাল পাকা গরম পড়ে। তাই ভাদ্র মাস এলেই মনে পড়ে তালের কথা। তাল একটি সুস্বাদু ও লোভনীয় ফল। বাঙালির রসনা বিলাসের জন্য ভাদ্র মাসে তালের তৈরি নানা খাদ্য আয়োজনে ব্যস্ত থাকেন।

 কি ধনী কি দরিদ্র, ধর্ম বর্ণ নির্বিশেষে শরতের স্নিগ্ধ সন্ধ্যায় কিম্বা শিউলি ঝরা সকালে তালের তৈরি  নানা রকমের আয়োজন হয়ে ওঠে বাড়তি পাওনা।

পাকা তাল খুব অল্প সময়ের জন্য পাওয়া যায়। তাই এর কদরও একটু বেশি। তালের তৈরি খাবার যেমন সুস্বাদু তেমনি এর প্রস্তুত প্রনালী একটু কঠিন।  তবুও স্বাদের তুলনায় কষ্ট কিছুই না। তাই আসুন আজ জেনে নেই কেমনে করবেন তার বড়া…

তালের বড়া তৈরির প্রণালী
প্রথমে সুঘ্রাণ যুক্ত পাকা তাল  সংগ্রহ করুন। খোসা ছাড়িয়ে তালের আঁটি আলাদা করে নিন। একটা তালের দুই থেকে তিনটি আঁটি থাকে, এগুলোকে নিয়ে হাত দিয়ে কচলাতে থাকুন। মাঝে মাঝে সামান্য পানি ঢালুন।  এইভাবে একটি একটি করে তালের আঁটি হাত দিয়ে ভালো করে কচলিয়ে তরল তাল আলাদা করুন। রসগুলো পাতলা সুতি কাপড় দিয়ে ছেঁকে ফেলুন। তবে পানি খুব বেশি দিলে তাল পাতলা হয়ে যাবে, তাই পানি অল্প করে দেবেন যাতে কেবল তালের ঘন গোলা বের হয়।

উপকরণ
১) তরল তাল
২) চালের গুড়া
৩) চিনি
৪) কোরানো নারকেল বা দুধ
৫) এক চিমটি লবন

সব উপকরণ পরিমিত পরিমাণে একটি পাত্রে ভালো করে মিশিয়ে নিন। প্রয়োজনে চেখে দেখে নিন সব টিক আছে কি না। এবার মিশ্রণ থেকে হাত বা চামচ দিয়ে গোলাকার করে নিয়ে গরম ডুবো তেলে ছেড়ে দিন। মাঝারি আঁচে বাদামী করে এপিঠ-ওপিঠ ভেজে নিলেই তৈরি হয়ে যাবে মজাদার ঐতিহ্যবাহী তালের পিঠা।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি