বাড়ছে প্রথম ডেটিংয়েই যৌনতা!

  • লাইফস্টাইল ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: অক্টোবর ৩১, ২০১৬, ০৬:০৬ পিএম

ঢাকা: এ যুগের ‘হাইটেক’ তরুণ-তরুণীদের আচরণ দ্রুত পাল্টে যাচ্ছে। সম্পর্কের ক্ষেত্রে তারা এতো বেশি অগ্রসরপ্রবণ যে, প্রথম দেখার দিনেই যৌনতায় জড়িয়ে যাচ্ছে তারা। বেশিরভাগ ক্ষেত্রেই তারা দ্রুত কমেটমেন্ট করে বসছে। এর ফলে ব্রেক আপের সংখ্যাও বাড়ছে। একই কারণে বেড়ে যাচ্ছে ডিভোর্সের সংখ্যা।

সমীক্ষায় দেখা যাচ্ছে, প্রথম ডেটেই যৌনতাকে প্রাধান্য দিচ্ছে তরুণ-তরুণীরা। অনেক ক্ষেত্রে দ্রুত কমিটমেন্ট করে বসছেন অনেকে। ফলে বাড়ছে ব্রেক আপের সংখ্যা, ডিভোর্সের সংখ্যা। পাশাপাশি দ্রুত সম্পর্কে জড়িয়ে প্রবল যৌনতা উপভোগ করার পরেই ঘটছে ব্রেক-আপ। আর তাতে গভীর হতাশার মধ্যে ডুবে যাচ্ছে অনেকেই। 

বিশেষত, ভারতীয়দের ক্ষেত্রে এই ধরনের সমস্যা প্রকট আকার ধারণ করেছে। কেননা, ভারতীয়রা দেহের সঙ্গে সঙ্গে মানসিকভাবেই জড়িয়ে পড়েন। সেক্ষেত্রে বিশেষজ্ঞরা বলছেন, কোনো কমিটমেন্ট বা সম্পর্কে জড়ানোর আগে অন্তত পক্ষে মানুষটির সঙ্গে পাঁচ মাস গভীর মেলামেশা করার দরকার আছে।

বিশেষজ্ঞরা বলছেন, প্রতিশ্রুতি দেয়া বা ভবিষ্যৎ ভাবার জন্য একজনকে অন্তত ৫০ শতাংশ চেনা প্রয়োজন। একটি মানুষের সঙ্গে ঘনিষ্ঠভাবে ন্যূনতম পাঁচ মাস সময় কাটালেই তা সম্ভব। 

অপরদিকে, কমিটমেন্ট ছাড়া কোনো মানুষের সঙ্গে যৌনতার মতো ঘটনায় জড়িয়ে পড়লে একে অপরের প্রতি প্রত্যাশা হ্রাস পেয়ে যায়। দুই জনেই যৌনজীবন উপভোগ করার ফলে একে অপরের সঙ্গে কোনো মেকি আবেগের জালে জড়ান না। এতে প্রকৃত মানুষটিকে চেনা সম্ভব হয়। আর আগে থেকেই কমিটমেন্ট না-থাকা আর কোনো কারণে ব্রেক-আপ হলে তা অন্যজনের জন্য মানসিক কষ্টের কারণ হয়ে দাঁড়ায়।

সোনালীনিউজ/এমএন