মোজা থেকে দুর্গন্ধ দূর করার উপায়

  • লাইফস্টাইল ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: ডিসেম্বর ২৪, ২০১৬, ০৪:৫০ পিএম

ঢাকা: জুতোর গন্ধ খুবই লজ্জায় ফেলে দেয় আমাদের। এমনকি অনেক পরিষ্কার-পরিচ্ছন্ন থাকার পরও এই উৎকট গন্ধের হাত থেকে রেহাই মেলে না। শীতকালে এই সমস্যায় সবাইকে পড়তে হয়। আবার বহু মানুষ রয়েছেন, যাদের সারা বছরই জুতো খোলার ভয়ে থাকতে হয়। আর এ সমস্যা যেসব নারীদের রয়েছে, তারা তো কারো সামনেই যেতে চান না স্রেফ জুতোর দম বন্ধ করা গন্ধের অত্যাচারে। দিনের শুরুতে জুতো পরে বের হন আর দিনশেষে পা থেকে বের হয় বিকট দুর্গন্ধ। সারাদিনের ঘাম আর ধুলো-ময়লা মিলে এত বাজে গন্ধ হয় পায়ে যে রীতিমত বিব্রতকর অবস্থা। এটা শুধু আপনার নয়, অনেকেরই সমস্যা।

কী করবেন? জেনে নিন জুতো/স্যান্ডেল পরার আগের কিছু টিপস। এতে বিচ্ছিরি দুর্গন্ধের সমস্যা অনেকটাই দূর করতে পারবেন আপনি কোন ঝামেলা ছাড়াই। জেনে নিন জুতো এবং স্যান্ডেল, দুটি পরিহিত অবস্থাতেই দুর্গন্ধ দূর করার উপায়।

জুতো পরার ক্ষেত্রে যা করবেন–
প্রথমত প্রতিদিন পরিষ্কার মোজা পরবেন এবং কখনো সিনথেটিক মোজা পরবেন না। আপনার জন্য সুতিই সেরা। অন্যদিকে একই জুতো পর পর দুদিন পরা বাদ দিলেও দারুণ উপকার পাবেন।

জুতো পরার আগে পায়ে ভালো মত ডিওডোরেন্ট স্প্রে করুন। তারপর মোজা পরুন। জুতো পরার আগে ভেতরে ট্যালকম পাউডার ছিটিয়ে নিন। ঘাম প্রতিরোধ করে এমন পাউডারও দিতে পারেন। এরপর জুতো পরুন। খুব বেশী টাইট বা খুব বেশী ভারী জুতো পরবেন না।

স্যান্ডেল পরার ক্ষেত্রে যা করবেন–
পানিতে বেকিং সোডা গুলে নিন। এই পানিতে কাপড় ভিজিয়ে সেটা দিয়ে নিজের পা ভালো করে মুছে নিন। পানি নিজে থেকেই শুকোতে দিন। কাপড়টি ভালো করে চিপে সেটা দিয়ে স্যান্ডেলের ভেতরের দিকটাও মুছে নেবেন। কাপড় যেন খুব বেশী ভেজা না থাকে। এবার পায়ে ডিওডোরেন্ট স্প্রে করুন। তারপর স্যান্ডেল পরুন। দেখবেন, সারাদিন দুর্গন্ধের যন্ত্রণা থেকে সহজেই মুক্তি পাবেন আপনি।


সোনালীনিউজ/ঢাকা/আকন