মস্তিষ্ক প্রখর করার উপায়

  • লাইফস্টাইল ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: এপ্রিল ৯, ২০১৭, ১০:৩৬ পিএম

ঢাকা: বয়স বাড়ার সঙ্গে সঙ্গে মানুষের মেমোরি বা স্মরণশক্তি হ্রাস পেতে পারে। বাড়তে থাকে স্মৃতিভোলা সমস্যা। তবে বিশেষজ্ঞরা মানুষের মস্তিষ্ক শক্তি প্রখর করতে এবং স্মৃতিভোলা সমস্যা রোধে ৮টি পরামর্শ দিয়েছেন। জেরোনটোলজিস্ট জার্নাল থেকে সে পরামর্শগুলো তুলে ধরা হলো-

১. সিনিয়র নাগরিকরা যদি নতুন কিছু জানা বা শেখার জন্য আইপ্যাড, কম্পিউটার নিয়মিত সার্স করেন তাহলে মস্তিষ্ক প্রখর ও স্মৃতিভোলা সমস্যা লাঘব হয়। 

২. সিঙ্গাপুরের নানিয়াং ইউনিভার্সিটির গবেষণায় বলা হয়েছে, মেমোরি সার্প করতে সহায়তা করে ফিজিক্স বেজড পাজলড গেমস। পদার্থ বিদ্যা চর্চা করা যায় এমন সব গেমস। 

৩. লোয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকরা বলছেন, দীর্ঘ মেয়াদী স্ট্রেস বা মানসিক চাপ নিয়ন্ত্রণে রাখুন। হালকা কিছু করুন। থেরাপি নিন। 

৪. জার্মান গবেষকদের পরামর্শ- রেড ওয়াইন, ডার্ক চকলেট, ব্লুবেরি, চেরি, আপেল ইত্যাদির এন্টিঅক্সিডেন্ট মেমোরি বুস্টআপ করে। 

৫. চ্যারিটি বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টারের গবেষকরা বলছেন, খাবারে অতিরিক্ত চিনি পরিহার করুন।

৬. নিউইয়র্ক ইউনিভার্সিটি স্কুল অব মেডিসিনের এক তথ্যে বলা হয়েছে, পরিমিত ও সঠিক সময়ে ঘুমানোর অভ্যাস ব্রেন সার্প করে। 

৭. ইংল্যান্ডের নিউক্যাসল ইউনিভার্সিটির গবেষকরা বলছেন, শরীরের প্রদাহ কমাতে ব্যবহৃত আইব্রুফেন স্মৃতিভোলা সমস্যা কমায়। 

৮. দ্যা জার্নাল অব এজিং রিসার্স-এর গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, শরীর চর্চায় কম্বিনেশন থাকতে হবে। অর্থাৎ সুইমিং, জগিং, ওয়াকিং, সাইক্লিং, ট্রেডমিল ইত্যাদির ক্ষেত্রে মনোটনাস এক্সারসাইজ নয়। ব্যায়ামের সময় মিক্স আপ করুন। অর্থাৎ একাধিক পদ্ধতিতে বা একাধিক মাধ্যমে ব্যায়াম করুন। এতে মস্তিষ্ক প্রখর ও স্মৃতিভোলা সমস্যা কম হয়।

সোনালীনিউজ/এন