রেসিপি: থাই চিকেন ভেজিটেবল

  • সোনালী নিউজ
  • প্রকাশিত: মার্চ ২২, ২০১৬, ০৬:০৮ পিএম

সোনালীনিউজ ডেস্ক

প্রায়ই আমরা রেস্টুরেন্টে ছুটি থাই খাবার এর স্বাদ নিতে। কিন্তু রেসিপি জানা থাকলে বাসাতেও নিতে পারি থাই খাবারের স্বাদ। আজ আপনাদের জন্য রয়েছে একটি থাই রেসিপি যা বিয়ে বাড়িতে, জন্মদিনের পার্টিতে বেশ জনপ্রিয়। রেসিপিটির নাম থাই চিকেন কারি বা চিকেন ভেজিটেবল।

এই কারিটি তৈরি করতে আপনার লাগবে হাড় ছাড়া চিকেন কুচি এক কাপ। চিকেন লম্বা করে বা আপনার পছন্দমতো কেটে নিন। এরপর একে একে সব সবজি- দুইটা গাজর, এক কাপ পেপে-বাধাকপি-বরবটি-পেয়াজপাতা, পেয়াজ স্লাইস এক কাপ, কাচামরিচ কয়েকটি, এক টেবিল চামচ রসুন কুচি, এক চা চামচ কর্ন স্টার্চ, টেস্টিং সল্ট ও চিনি, দুই কাপ পানি এবং লবণ পরিমানমতো।

প্রথমে সব ফালি করে কেটে নিয়ে লবণ ও সামান্য পানিতে হাফ সেদ্ধ করে পানি ঝড়িয়ে নিন। এবার এই সেদ্ধ সবজি ঠাণ্ডা পানিতে দশ/পনের মিনিটের জন্য ভিজিয়ে রাখুন, এতে সবজির রং অটুট থাকবে। আর একটা বাটিতে অল্প পরিমান পানিতে কর্নস্টার্চ গুলে রাখুন।

এবার প্যানে তেল গরম করে এতে রসুন কুচি, চিকেন কুচি ও স্বাদমতো লবণ দিয়ে কিছুক্ষণ ভেজে নিন। এবার এতে সেদ্ধ করে রাখা সবজিগুলো, টেস্টিংসল্ট ও কর্নস্টার্চ মিশ্রণটি দিয়ে নেড়ে নিন ভালো করে। এখন ফালি করে রাখা পেয়াজ, কাচামরিচ ও পেয়াজ পাতা দিয়ে পাচ মিনিট রান্না করুন। তৈরি আপনার 'চিকেন ভেজিটেবল কারি'।

সোনালীনিউজ/এন