নজরুলের জায়গায় রবীন্দ্রনাথের ছবি, রবিকে মন্ত্রণালয়ের চিঠি

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুন ৭, ২০২১, ০৩:৫৬ পিএম

ঢাকা: জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্মদিনে তার প্রতি সম্মান জানাতে মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠান রবি তাদের ভেরিফাইড ফেসবুক পেজে একটি পোস্টার পোস্ট করেছিল।যেখানে কাজী নজরুল ইসলামের বদলে ব্যবহার করা হয়েছিল বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের যুবক বয়সের ছবি।

পোস্টে কবি নজরুল রচিত একটি সংগীতের কয়েকটি লাইন তুলে ধরা হয়, সেখানেও অনেক ভুল ছিল। 

এঅবস্থায় ভুলের ব্যাখ্যা চেয়ে রবিকে চিঠি দিয়েছে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়। ৬ জুন ইস্যু করা সেই চিঠিতে সাত কার্যদিবসের মধ্যে রবিকে ব্যাখ্যা প্রদানের জন্য নির্দেশক্রমে অনুরোধ করেছে মন্ত্রণালয়।

চিঠিতে বরা হয়েছে, এ রকম চরম অবমাননাকর পোস্ট দিয়ে ‘রবি টেলিকম’ বাংলা সাহিত্যের দুই কবির ভাবমূর্তি ক্ষুণ্ণ করেছে। ‘রবি টেলিকম’ এর এহেন কর্মকাণ্ডে ক্ষুব্ধ গোটা বাঙ্গালি জাতি।

গত ২৭ মে কবির নাতনি খিলখিল কাজী বিষয়টি নিয়ে একটি স্ট্যাটাস দিয়েছিলেন। সেখানে তিনি লিখেছিলেন, ‘যারা বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম কে চেনে না। তাদের এই দেশে থাকার অধিকার নেই। ধিক ধিক ধিক রবি কে। কবি কাজী নজরুল ইসলাম এবং কবি রবীন্দ্রনাথ ঠাকুর দুই কবিকেই অপমান করা হলো। আমরা পরিবারের পক্ষ থেকে আইনের ব্যবস্থা গ্রহণ করতে যাচ্ছি।’

পরে রবিকে কবি পরিবারের পক্ষ থেকে লিগ্যাল নোটিশও পাঠানো হয়।

এদিকে গত ২৮ মে রবি তাদের ভেরিফাইড ফেসবুক পেজে ভুল স্বীকার করেছে।

পোস্টে প্রতিষ্ঠানটি লেখে, ‘গত ২৫শে মে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্মজয়ন্তী উপলক্ষ্যে আমাদের সংশ্লিষ্ট এজেন্সি রবির ফেসবুক পেইজের একটি পোস্টে ভুল ছবি প্রকাশ করে। অনিচ্ছাকৃত এই ভুলের জন্য আমরা আন্তরকিভাবে ক্ষমাপ্রার্থী। বিষয়টি নজরে আসার সাথে সাথে আমরা পোস্টটি সরিয়ে নিয়েছি।’

সোনালীনিউজ/আইএ