মণিপুরী থিয়েটারের নাট্যোৎসব

‘অঙ্গে রঙ্গে কথায় ছন্দে জাগো’

  • সাহিত্য-সংস্কৃতি প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: ডিসেম্বর ২৪, ২০১৬, ০৯:১৩ পিএম

ঢাকা: কমলগঞ্জের ঘোড়ামারা গ্রামে প্রতিষ্ঠিত নাট্যদল মণিপুরী থিয়েটার। নাটকের এ দলটি পার করেছে দুই দশক। এ উপলক্ষে গেলো অক্টোবর-নভেম্বর মাসে দলটির নিজস্ব স্টুডিও থিয়েটার নটম-পে অনুষ্ঠিত হয়েছে নাট্যোৎসব। এবার কমলগঞ্জ থেকে দলটি এসেছে রাজধানী শহরে।

শনিবার (২৪ ডিসেম্বর) সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে শুরু হয়েছে ‘অঙ্গে রঙ্গে কথায় ছন্দে জাগো’ শিরোনামে পাঁচদিনের নাট্যোৎসব। এ উৎসবে সহযোগিতা করেছে সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় ও শিল্পকলা একাডেমি।

মঙ্গলপ্রদীপ প্রজ্বলন করে নাট্যোৎসবের উদ্বোধন করেন উপমহাদেশের মণিপুরি নৃত্যগুরু কলাবতী দেবী। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। বিশেষ অতিথি ছিলেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

উদ্বোধনী সন্ধ্যায় ছিলো সাধনা ও মণিপুরি থিয়েটার পরিচালিত নৃত্যপ্রশিক্ষণ প্রকল্প ‘ধ্রুমেল’র পরিবেশনা। এছাড়াও দলটির ২০ বছরের প্রযোজনা নিয়ে একটি তথ্যচিত্র প্রদর্শিত হয়। এরপর মঞ্চস্থ হয় মণিপুরী থিয়েটারের নাটক ‘লেইমা’। ফেদেরিকো গার্সিয়া লোরকার গল্প অবলম্বনে নাটক নির্দেশনা দিয়েছেন শুভাশিষ সিনহা।

নাচের প্রস্তুতি

প্রতিদিন সন্ধ্যা ৭টায় থাকবে নাটকের প্রদর্শনী। আজ (২৪ ডিসেম্বর) উৎসবের দ্বিতীয় দিন ২৫ ডিসেম্বর মঞ্চস্থ হবে ‘ইঙাল আঁধার পালা’, ২৬ ডিসেম্বর ‘শ্রীকৃষ্ণকীর্তন’, ২৭ ডিসেম্বর ‘দেবতার গ্রাস’ এবং সমাপনী সন্ধ্যায় মঞ্চস্থ হবে ‘কহে বীরাঙ্গনা’।

এছাড়া ২৫ ডিসেম্বর বিকেল ৩টায় থাকবে নাট্যকর্মীদের অংশগ্রহণে ‘আমাদের নাট্য ভাষা : সংকট ও সম্ভাবনা’ বিষয়ে মুক্ত আলোচনা। এছাড়াও প্রতিদিন সন্ধ্যা ৬টায় উৎসব প্রাঙ্গণে থাকবে মণিপুরি মৃদঙ্গ বাদন, গান, নৃত্য’সহ বিভিন্ন পরিবেশনা। উৎসবের শেষ দিন নাটক শেষে  থাকবে উন্মুক্ত আনন্দ আয়োজন।

সোনালীনিউজ/এমএন