মেলায় রুদ্র হকের কবিতার বই ‘নাক নেই’

  • সাহিত্য-সংস্কৃতি ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: ফেব্রুয়ারি ৫, ২০১৭, ০৫:৫৪ পিএম

ঢাকা: জমে ওঠছে একুশে বইমেলা ২০১৭। প্রতিদিনই যোগ হচ্ছে নতুন নতুন বই। পছন্দের লেখকের বই কিনতে স্টলে স্টলে বাড়ছে মানুষের ভিঢ়। প্রতিদিন যুক্ত হওয়া নতুন প্রকাশনায় গল্প, উপন্যাস আর গদ্যের সঙ্গে একাই পাল্লা দিচ্ছে কবিতার বই। 

এবারের মেলায় প্রথমবারের মতো কাব্যগ্রন্থ নিয়ে এলেন দ্বিতীয় দশকের অন্যতম কবি রুদ্র হক। প্রকাশনা প্রতিষ্ঠান 'ঐতিহ্য' থেকে প্রকাশ পেয়েছে তার প্রথম কবিতার বই ‘নাক নেই’! 

শূন্য দশকের মধ্য পর্যায় থেকে মূলধারার কাব্যচর্চায় যুক্ত আছেন রুদ্র হক।

প্রকাশিত প্রথম কাব্যগ্রন্থ প্রসঙ্গে তিনি বলেন, ‘ নিজের থেকে দূরে  দাঁড়িয়ে এতোদিন এক চিরবিষণ্ন মানুষের কথা শুনেছি কান পেতে। বহুদল ফেলে বন্য পাহাড়ে একা একখুরে মাটি ঘষছে যে অশ্ব তার কবিতাগ্রন্থ এই ‘নাক নেই’।’ কবিতাগুলো সত্যিকার পাঠককে স্পর্শ করলেই বইটি স্বার্থক হবে।'

বইটির নামকরণ প্রসঙ্গে কবি বলেন, ‘নাক নেই’ নামটি আমাদের চিরায়ত বিষন্নতার প্রতীকরূপে উপস্থাপিত হয়েছে। বিচ্ছিন্নতা ও উন্মোচনের দিকে ক্রমাগত যেতে যেতে আমাদের ইন্দ্রিয়গুলো ক্রমশ বিবশ হয়ে পড়ছে। আমরা ফুলের ঘ্রাণ যেমন ভুলে যেতে বসেছি, ভুলে যেতে বসেছি মানুষের ঘ্রাণও। ‘নাক নেই’ সেইসব একা ও বিষণ্ন মানুষের কথা বলছে, যারা মূলত আমরা প্রত্যেকেই।

সদ্য প্রকাশিত রুদ্র হকের কাব্যগ্রন্থ নিয়ে বলতে কবি, গল্পকার ও সমালোচক চঞ্চল আশরাফ বলেছেন ‘রুদ্র হকের কবিতায় বিষণ্নতা সর্বব্যাপী, যা পাঠককে আচ্ছন্ন করে রাখে। এর উৎস নস্টালজিয়া, কিন্তু তা প্রচলিত অর্থ বা ছকের অনুগামী নয়। কেননা, বেশির ভাগ কবিতায় দেখা যায়, স্মৃতি বর্তমানের অংশ হিসেবেই পল্লবিত। রুদ্র হকের কবিতাভাষা সমকালীন। কখনো এলায়িত, কখনো পরোক্ষ এবং কখনো সরাসরি। তবে বেশির ভাগ ক্ষেত্রেই আলঙ্কারিক।  তিনি চান সাংকেতিকতা, এই অভিপ্রায় থেকে বেছে নেন পরাবাস্তব দৃশ্যরাশি ও অবিদিতায়নের কৌশল।’

‘নাক নেই’ কাব্যগ্রন্থটি মেলায় এসেছে ৫ জানুয়ারি। পাওয়া যাচ্ছে ‘ঐতিহ্য’ প্রকাশনীর স্টলে। কবি জানান, বাংলা একাডেমি প্রাঙ্গণে ‘লিটল ম্যাগ চত্বর’-এও পাওয়া যাবে বইটি। বইটির লেটারিংভিত্তিক ও দৃষ্টিনন্দন প্রচ্ছদ করেছেন প্রখ্যাত শিল্পী ধ্রুব এষ।   

কবিতা লেখার পাশাপাশি রুদ্র হক সম্পাদনা করেছেন ‘ইস্টিশন’ নামের একটি লিটল ম্যাগ। পেশাগত জীবনে তিনি গণমাধ্যম কর্মী।  সহসম্পাদক হিসেবে দৈনিক জনকণ্ঠ, প্রিয়.কম, দৈনিক বণিক বার্তা, বাংলামেইল২৪-এ দায়িত্ব পালন করেছেন।  বর্তমানে তিনি বিডিনিউজ২৪.কম-কর্মরত আছেন।   

সোনালীনিউজ/ঢাকা