সিদ্ধার্থ তালুকদারের ‘আত্মপ্রকাশ’

  • সাহিত্য সাংস্কৃতি ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: মার্চ ১৩, ২০১৭, ১০:১২ পিএম

ঢাকা: চিত্রকলার শিক্ষক সিদ্ধার্থ তালুকদার একজন বিমূর্ত চিত্রকলাশিল্পী, যা প্রকৃতি ও মানুষ কেন্দ্রিক। তার চিত্রে ঐতিহ্য ও আধুনিকতার ছোঁয়া আছে। কিছু ছবি দীর্ঘ সময় নিয়ে আর কিছু খুব অল্প সময়ে এঁকে ফেলেছেন। দীর্ঘ ৪০ বছর শিল্পের সাথে জড়িত এই শিল্পী ১০০টিরও বেশি যৌথ, জাতীয় ও আন্তর্জাতিক প্রদর্শনীতে অংশগ্রহণ করেছেন। এবারই প্রথম আয়োজিত হলো তার একক প্রদর্শনী।

দীর্ঘ সময় পর ‘আত্মপ্রকাশ’ শীর্ষক প্রদর্শনীর মধ্য দিয়ে তিনি যেনো এককভাবে আত্মপ্রকাশ করলেন। এটি তার প্রথম একক প্রদর্শনী। আলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকার লা গ্যালারিতে চলছে শিল্পী অধ্যাপক সিদ্ধার্থ তালুকদারের এই একক চিত্র প্রদর্শনী। এতে শিল্পীর আঁকা ৩৫ টি চিত্রকর্ম প্রদর্শিত হচ্ছে।

বিগত কয়েক বছরে শিল্পী সিদ্ধার্থ তালুকদার তেল রঙ, জল রঙ, আ্যক্রেলিক, প্যাস্টেল এবং মিশ্র মাধ্যমে কাজ করেছেন। তার শৈল্পিক প্রকাশ মূলত বিমূর্ত ধারার। আর বিষয়বস্তু প্রকৃতি ও মানুষ। শিল্পীর কাজে  ঐতিহ্য ও আধুনিকতার প্রকাশ রয়েছে। তার কিছু কিছু কাজ অনেক সময় ধরে করা, কিছু কিছু দ্রুততায় সম্পন্ন। তার কাজসমূহের মধ্যে সঙ্গীত ও সৃজনশীলতার মেলবন্ধন উপলব্দি করা যায়। শিল্পী মনে করেন - শত প্রতিকূলতার মধ্যেও একজন শিল্পী যদি শ্রম, নিষ্ঠা ও সততার সাথে কাজ করেন তাহলে সফলতা অনেকাংশ নিশ্চিত।

গেল ১০ মার্চ আলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকার ক্যাফে লা ভেরান্দায় এই প্রদর্শনীর উদ্বোধন করেন বরেণ্য শিল্পী অধ্যাপক রফিকুন নবী। এছাড়া সমালোচক অধ্যাপক মইনুদ্দীন খালেদ এবং বিশিষ্ট শিল্পী অধ্যাপক নিসার হোসেন উপস্থিত ছিলেন বিশেষ অতিথি হিসেবে। আলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকার পরিচালক জনাব ব্রুনো প্লাস অতিথিদের স্বাগত জানান এবং অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

প্রদর্শনীটি চলবে ১৮ মার্চ পর্যন্ত। সোমবার থেকে বৃহস্পতিবার বিকেল ৩টা থেকে রাত ৯টা এবং শুক্রবার ও শনিবার সকাল ৯টা থেকে দুপুর ১২টা এবং বিকেল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনীটি খোলা থাকবে। রোববার সাপ্তাহিক বন্ধ। প্রদর্শনীটি সবার জন্য উন্মুক্ত।

শিল্পী সিদ্ধার্থ তালুকদার  জামালপুর  জেলায় ১৯৫৭ সালে জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ থেকে বিএফএ ও এমএফএ শেষ করেন ১৯৮৪ সালে। এরপর তিনি বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রী অর্জন করেন ১৯৯৯ সালে। বর্তমানে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পেইন্টিং, ওরিয়েন্টাল আর্ট এবং প্রিন্টমেকিং বিভাগে অধ্যাপক হিসেবে কর্মরত আছেন

সোনালীনিউজ/ঢাকা/এন