গুরুতর অসুস্থ কবি বেলাল চৌধুরী

  • বিশেষ প্রতিনিধি | সোনালী নিউজ
  • প্রকাশিত: আগস্ট ২৭, ২০১৭, ১২:৫৯ পিএম

ঢাকা: গুরুতর অসুস্থ অবস্থায় হাসপাতালে ভর্তি হয়েছেন ষাটের দশকের স্বনামধন্য কবি বেলাল চৌধুরী। বুধবার (২৩ আগস্ট) রাতে রাজধানীর ধানমণ্ডির আনোয়ার খান মডার্ন হাসপাতালে তাকে ভর্তি করা হয়েছে। 

কবির বড় ছেলে আব্দুল্লাহ প্রতীক চৌধুরী বলেন, বুধবার (২৩ আগস্ট) সকালে তার বাবা খুব অসুস্থ হয়ে পড়েন। ক্রমাগত বমি হতে থাকলে তাকে ধানমন্ডির এই বেসরকারি হাসপাতালে নিয়ে আসেন।

প্রতীক চৌধুরী বলেন, তিনি কথা বলতে পারছেন না। চিকিৎসকরা তাকে পর্যবেক্ষণে রেখেছেন। তাকে কেবিনে রাখা হয়েছে। আইসিইউতে নেওয়া হয়নি।

বেলাল চৌধুরী বর্তমানে ডা. ফিরোজ আহমেদ কোরাইশির তত্ত্ব্বাবধানে রয়েছেন। রোববার (২৭ আগস্ট) তার চিকিৎসা তত্ত্বাবধানের জন্য হাসপাতাল কর্তৃপক্ষ মেডিকেল বোর্ড গঠন করবে।

এর আগেও,  ২০১৪ সালের ৯ মে কলকাতা সাহিত্য আকাদেমির এক অনু্ষ্ঠানে যোগ দেওয়ার আগে হঠাৎ অসুস্থ হয়ে পড়েন কবি বেলাল চৌধুরী। তখন পরীক্ষা-নিরীক্ষার পর চিকিৎসকরা জানান, তার কিডনিতে সমস্যা হয়েছে। মূত্রনালিতে ইনফেকশনের কারণে তিনি ‘সেফটিসেমিয়া’ রোগে ভুগছেন। এছাড়া তার উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিসের সমস্যা রয়েছে।

সাংবাদিক, প্রাবন্ধিক ও অনুবাদক হিসেবেও খ্যাতি রয়েছে বেলাল চৌধুরীর। দীর্ঘদিন ঢাকাস্থ ভারতীয় দূতাবাস প্রকাশিত ‘ভারত বিচিত্রা’ পত্রিকার সম্পাদকের দায়িত্ব পালন করেছেন।

তার প্রকাশিত উল্লেখযোগ্য কাব্যগ্রন্থের মধ্যে ‘নিষাদ প্রদেশে’, ‘আত্মপ্রতিকৃতি’, ‘স্থিরজীবন ও নিসর্গ’, ‘স্বপ্নবন্দী’, ‘সেলাই করা ছায়া’, ‘কবিতার কমলবনে’, ‘যাবজ্জীবন সশ্রম উল্লাসে’, ‘বত্রিশ নম্বর’ রয়েছে।

সাহিত্যক্ষেত্রে অবদানের জন্য তিনি ২০১৪ সালে একুশে পদকক পান। এছাড়াও বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারও পেয়েছেন তিনি। বেলাল চৌধুরীর জন্ম ১৯৩৮ সালের ১২ নভেম্বর, ফেনী উপজেলার শর্শদি গ্রামে।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি