উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

অমর একুশে গ্রন্থমেলা বৃহস্পতিবার

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জানুয়ারি ৩১, ২০১৮, ০১:৫১ পিএম

ঢাকা : অমর একুশে গ্রন্থমেলা শুরু হচ্ছে বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি)। প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি থেকে বেলা ৩টায় একাডেমি আয়োজিত মাসব্যাপী মেলার উদ্বোধন করবেন। একই সঙ্গে তিনি মেলার ওয়াইফাই সংযোগ ও ওয়েবসাইটও উদ্বোধন করবেন।

এছাড়া এক দিনে একুশের মাসে বাংলা একাডেমি চত্বরে আয়োজিত আন্তর্জাতিক সাহিত্য সম্মেলনও উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। ২২ থেকে ২৩ ফেব্রুয়ারি এ সম্মেলন অনুষ্ঠিত হবে। একুশে গ্রন্থমেলা উপলক্ষে মঙ্গলবার বাংলা একাডেমি আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।

একাডেমির আবদুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে বাংলা একাডেমি ও গ্রন্থমেলার ইতিহাস তুলে ধরে এবারের মেলা ব্যবস্থাপনার বিভিন্ন বিষয়ে আলোকপাত করেন প্রতিষ্ঠানটির মহাপরিচালক শামসুজ্জামান খান। একুশে গ্রন্থমেলা কমিটির সদস্য সচিব ও বাংলা একাডেমির পরিচালক ড. জালাল আহমেদ মেলার বিস্তারিত কর্মসূচি উপস্থাপন করেন।

এ সময় বক্তব্য রাখেন বাংলা একাডেমির সচিব আনোয়ার হোসেন, অভিনেতা ইলিয়াস কাঞ্চন ও মেলার প্রধান সহায়ক প্রতিষ্ঠান বিকাশের প্রধান নির্বাহী কামাল কাদের।

ড. শামুসজ্জামান খান বলেন, মেলাকে সফল করার কাজ এগিয়ে চলছে। ভাষা আন্দোলনের মাসের প্রথম দিনে বিকাল ৩টায় মেলা উদ্বোধনের সর্বাত্মক প্রস্তুতি নেওয়া হয়েছে। তিনি মেলার আয়োজনে সবাইকে সহযোগিতার আহ্বান জানান।

ড. জালাল বলেন, এবার দেড় লাখ বর্গফুট এলাকায় মেলা হচ্ছে। স্টল সংখ্যা আটশ’র বেশি। এর মধ্যে বইয়ের স্টল ৬৭০, লিটলম্যাগ ১৫০ ও বিভিন্ন সামাজিক প্রতিষ্ঠানের বেশ কিছুসংখ্যক স্টল। আন্তর্জাতিক সাহিত্য সম্মেলনে যোগ দেবেন ১৫টি দেশের কবি-লেখক।

তিনি জানান, এবার সোহরাওয়ার্দী উদ্যানে বইয়ের মোড়ক উন্মোচন ও প্রকাশনা অনুষ্ঠান মঞ্চ হবে আরো বড় পরিসরে। ব্যবস্থাপনায় আরো জনবল বাড়বে। কবি-সাহিত্যিকদের প্রবেশের জন্য সোহরাওয়ার্র্দী উদ্যানে আলাদা একটি গেট স্থাপন করা হয়েছে।

কর্মদিবসে বিকাল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত এবং সরকারি ছুটির দিন সকাল ১১টা থেকে রাত নয়টা পর্যন্ত মেলা দর্শনার্থীদের জন্য খোলা থাকবে। মেলা চলবে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত।

সোনালীনিউজ/এমটিআই