শিশুতোষ বইয়ের বিক্রি বেশি

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: ফেব্রুয়ারি ৫, ২০১৮, ১২:০৪ পিএম

ঢাকা : অমর একুশে গ্রন্থমেলার চতুর্থ দিন কেটেছে ঢিমেতালে। সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (০৪ ফেব্রুয়ারি) স্বভাবতই লোক সমাগম ছিল কম। তাই বেচাকেনাও তেমন একটা হয়নি। এর মধ্যে হুমায়ূন আহমেদের বইয়ের পর শিশুতোষ বইগুলোই বিক্রিতে এগিয়ে ছিল।

মেলা প্রাঙ্গণ ঘুরে দেখা যায়, কর্মদিবসের শুরুতে দূর-দূরান্তের অফিসমুখী মানুষ মেলায় আসেনি। পাঠক-দর্শনার্থীর সংখ্যা কম থাকলেও শিশুতোষ বইগুলোর বিক্রি ছিল মোটামুটি সন্তোষজনক। সোহরাওয়ার্দী উদ্যানের শিশু চত্বর ও এর বাইরে সৃজনশীল বইয়ের প্রকাশকরাও এ কথা জানান।

শিশুতোষ বই বিক্রির হিসাবে শীর্ষে রয়েছে কমিক সিরিজ ‘বেসিক আলী’। পাঞ্জেরী প্রকাশনী থেকে এই সিরিজের দশম গ্রন্থ মেলায় এসেছে এবার। স্টলের ম্যানেজার সজীব হোসেন জানান, এ পর্যন্ত তাদের স্টলের বেস্ট সেলার এটি। জনপ্রিয় কার্টুনিস্ট শাহরিয়ার খানের কমিক সিরিজ এই বেসিক আলী। অ্যাডর্ন পাবলিকেশন্সও জানিয়েছে, শিশুতোষ বইয়ের কাটতি ভালো।

অনুপম প্রকাশনী জানায়, গল্প-উপন্যাসের বাইরে মুক্তিযুদ্ধভিত্তিক বইয়ের চাহিদা লক্ষ করছেন তারা। বিশেষ করে তরুণদের মধ্যে এ ধরনের বই পড়ার আগ্রহ দেখা যাচ্ছে। সেবা প্রকাশনী অনুবাদের জন্য পাঠকের কাছে নির্ভরযোগ্য নাম। এ বছর তারা মেলায় প্রকাশ করেছে মাসুদ রানা সিরিজের নতুন বই ‘নরপিশাচ’। কাজী আনোয়ার হোসেনের এ বইটি এখন পর্যন্ত সেবা প্রকাশনীর বেস্ট সেলার। এ ছাড়া তাদের অন্যান্য অনুবাদগ্রন্থ নিয়মিত বিক্রি হচ্ছে।

মেলার পরিসর বড় হওয়ায় দর্শনার্থীদের স্টল খুঁজে পেতে ঝামেলা হচ্ছে কিছুটা। স্টল নম্বর না লাগানোয় এই ঝামেলা ভোগান্তিতে রূপ নিয়েছে চতুর্থ দিন এসে। বড় প্রকাশক কিংবা যাদের প্যাভিলিয়ন রয়েছে, তাদের অভিযোগ জোরালো না হলেও বেশিরভাগ প্রকাশক এটা নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন।

নতুন বই : বাংলা একাডেমির তথ্য মতে, গতকাল রোববার গ্রন্থমেলায় ৯টি গল্প, ১৯টি উপন্যাস, ৮টি প্রবন্ধ, ২৬টি কবিতাসহ নতুন বই এসেছে ১১১টি। এর মধ্যে অবসর প্রকাশনা থেকে নির্মলেন্দু গুণের কাব্যগ্রন্থ ‘একটি সন্তান সম্ভবা পাখির গল্প’, রকিব হাসানের তিন গোয়েন্দা সিরিজের নতুন বই ‘কিশোর মুসা রবিন’, অনিন্দ্য প্রকাশনী থেকে মোস্তফা মনোয়ারের উপন্যাস ‘মন জংশন’, অনন্যা থেকে মহাদেব সাহার কাব্যগ্রন্থ ‘অনন্তের বাঁশি’, আইন ও শালিশ কেন্দ্র (আসক) থেকে ‘বাংলাদেশের শিশু ও শিশুর অধিকার’ অন্যতম।

আজকের অনুষ্ঠান : আজ সোমবার বিকাল ৪টায় গ্রন্থমেলার মূল মঞ্চে অনুষ্ঠিত হবে ‘আ জ ম তকীয়ূল্লাহ : জীবন ও কর্ম’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করবেন আলী ইমাম। আলোচনায় অংশগ্রহণ করবেন রতন সিদ্দিকী ও শান্তা মারিয়া। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন ভাষাসংগ্রামী আহমদ রফিক। সন্ধ্যায় রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান।

সোনালীনিউজ/এমটিআই