বিদেশি সাহিত্যে আগ্রহ

  • বিশেষ প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: ফেব্রুয়ারি ২৬, ২০১৮, ০৮:৫৩ পিএম

ঢাকা: বিদেশি সাহিত্যের প্রতি পাঠকের আগ্রহ বেড়েছে। প্রকাশকরা এ তথ্য নিশ্চিত করে জানালেন, অমর একুশে গ্রন্থমেলার ২৬তম দিন সোমবার (২৬ ফেব্রুয়ারি) পর্যন্ত ৩৬টি অনুবাদ গ্রন্থ প্রকাশিত হয়েছে। বিভিন্ন প্রকাশনী থেকে আসা এসব অনুবাদ গ্রন্থের মধ্যে রয়েছে আত্মজীবনী, বৈজ্ঞানিক কল্পকাহিনীসহ বিখ্যাত লেখকদের বিভিন্ন লেখার অনুবাদ। শেষ দিকের বেচাকেনাতেও সন্তুষ্টি প্রকাশ করেছেন প্রকাশকরা।

বিদেশি সাহিত্যের অনুবাদ প্রকাশনায় অগ্রগামী প্রতিষ্ঠান ‘সেবা প্রকাশনী’। প্রতিষ্ঠানটির ব্যবস্থাপক মোমিনুল ইসলাম জানান, তাদের প্রকাশনী থেকে প্রকাশ হওয়া নতুন-পুরনো অনুবাদ গ্রন্থের চাহিদা মেলার শুরু থেকেই ছিল। তিনি বলেন, আমাদের প্রকাশনীর বেশিরভাগ বই-ই অনুবাদ গ্রন্থ। বিদেশি সাহিত্যিকদের এসব লেখা বরাবরই সাহিত্যপ্রেমীদের কাছে সমাদৃত। মেলাতেও এ চিত্রের ব্যতিক্রম হচ্ছে না। শুরুর দিন থেকেই সেবা প্রকাশনীর অনুবাদ সাহিত্য পাঠকরা কিনছেন।

‘ঐতিহ্য প্রকাশনী’র ব্যবস্থাপক আমজাদ হোসেন কাজল বলেন, যতটা আশা করেছিলাম তার চেয়ে বেশি বিক্রি হচ্ছে। ঐতিহ্যে অনুবাদ ও প্রবন্ধের বই বেশি বিক্রি হচ্ছে বলে জানালেন তিনি। আগামী কয়েক দিন যদি এ ধারাবাহিকতা অব্যাহত থাকে, তাহলে এবারের একুশের গ্রন্থমেলা নিঃসন্দেহে একটি সফল মেলার তালিকায় উন্নীত হবে বলে মন্তব্য করেন তিনি।

অন্যদিকে প্রকাশনা সংস্থা ‘অবসর’-এর ব্যবস্থাপক মাসুদ রানা বললেন একই কথা। তিনি জানান, তাদের প্যাভিলিয়নের বিক্রি আশাব্যঞ্জক। ক্ল্যাসিক উপন্যাস বেশি বিক্রি হচ্ছে বলে জানালেন তিনি। পাশাপাশি অনুবাদ সাহিত্যের প্রতি পাঠকের বিশেষ অনুরাগ লক্ষ করছেন বলে জানিয়েছেন তিনি।

বিকেল ৪টায় গ্রন্থমেলার মূল মঞ্চে ছিল ভাষাসংগ্রামী নাদেরা বেগম, ভাষাসংগ্রামী মমতাজ বেগম এবং একুশের শহীদ মিনারের অন্যতম রূপকার নভেরা আহমেদ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। নির্ধারিত প্রবন্ধকার রামেন্দু মজুমদার বিদেশে অবস্থান করায় তার লিখিত ‘ভাষাসংগ্রামী নাদেরা বেগম’ প্রবন্ধটি পাঠ করেন ত্রপা মজুমদার। ‘ভাষাসংগ্রামী মমতাজ বেগম’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন রফিউর রাব্বি এবং একুশের শহীদ মিনারের অন্যতম রূপকার ‘নভেরা আহমেদ’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন রেজাউল করিম সুমন।

সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানে ছিল অধ্যাপক শফিউল আলমের পরিচালনায় সাংস্কৃতিক সংগঠন ‘গেণ্ডারিয়া কিশলয় কচিকাঁচার মেলা’-এর পরিবেশনা। সংগীত পরিবেশন করেন ফেরদৌস আরা, মো. রেজাউল করিম, মামুন সিদ্দিকী ও মাহবুবা রহমান। 

নতুন বই
বাংলা একাডেমির দেওয়া তথ্যমতে, এদিন মেলায় নতুন বই প্রকাশিত হয়েছে ১০৭টি। কবিতা ৩১টি, গল্প ১৭টি, উপন্যাস ১১টি, প্রবন্ধ ৮টি ও অন্যান্য বিষয়ক গ্রন্থ ৪০টি।

মঙ্গলবারের অনুষ্ঠান

বিকাল ৪টায় গ্রন্থমেলার মূল মঞ্চে রয়েছে ‘বিজয় সরকার’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করবেন শাহিদা খাতুন। আলোচনায় অংশগ্রহণ করবেন মো. শাহিনুর রহমান, স্বরোচিষ সরকার ও আকরাম শাহীদ চুন্নু। সভাপতিত্ব করবেন অধ্যাপক আবুল আহসান চৌধুরী। সন্ধ্যায় রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান।

সোনালীনিউজ/এমটিআই/আতা